অতিমারীতে কর্মসংস্থান হারানোদের ২০২২ পর্যন্ত পিএফ-এর টাকা দেবে সরকার: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

0

অতিমারীর জেরে কাজ হারিয়েছেন, এদেশে এমন মানুষের সংখ্যা কোটিরও ওপরে। তাঁদের অধিকাংশই এখনও কাজে ফিরতে পারেননি, অনিশ্চয়তার দোলাচলে দিন কাটাচ্ছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণা সামান্য হলেও স্বস্তি দেবে। নির্মলা জানিয়েছেন, অতিমারীতে কর্মসংস্থান হারানোদের ২০২২ পর্যন্ত প্রভিভেন্ড ফান্ডের (পিএফ) টাকা দেবে সরকার।

অতিমারীতে কর্মসংস্থান হারানোদের ২০২২ পর্যন্ত পিএফ-এর টাকা দেবে সরকার: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

Read More-BREAKING: আর্থিক তছরুপের অভিযোগে গ্রেফতার রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়

নিয়মানুযায়ী, পিএফ-এর টাকার এক অংশ কর্মীর বেতন থেকে কাটা হয়। সংশ্লিষ্ট সংস্থা বাকি অংশ দেয়। অর্থমন্ত্রীর ঘোষণায় জানা গেল, এই দুই তরফের টাকাটাই দেবে কেন্দ্র। অর্থাত্‍, এ বছরের শেষ পর্যন্ত প্রতি মাসের গোটা টাকাই কেন্দ্র দেবে।

Read More-আগরতলার রাস্তায় রাখী বন্ধন উত্‍সব পালন তৃণমূল কংগ্রেসের

পরিযায়ী শ্রমিকদের স্বার্থেও বেশ কিছু ঘোষণা করলেন নির্মলা সীতারামন। তিনি জানান, কাজ হারিয়ে বাড়ি ফেরা পরিযায়ী শ্রমিকরা যাতে খেয়েপরে বাঁচতে পারেন তার জন্য ১৬টি প্রকল্প নিয়েছে কেন্দ্র। নির্মলা বলেন, কোনও জেলায় যদি ২৫ হাজারের বেশি শ্রমিক কাজ হারিয়ে ঘরে ফেরেন তবে তাঁরা একসঙ্গে এই ১৬টি প্রকল্পের সুবিধা নিতে পারবেন। ১০০ দিনের কাজের বাজেট আরও বাড়ানো হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

অতিমারীর প্রথম এবং দ্বিতীয় ঢেউতে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের কর্মীরা। শহর থেকে গ্রাম, সব জায়গায় মন্দার প্রভাবে কাজকর্ম বন্ধ হয়ে গেছে। খুব অল্পসংখ্যক সংস্থা ফের কাজ শুরু করলেও অধিকাংশ এখনও বন্ধই। ফলে বেকার হয়ে বসে আছেন কোটি কোটি মানুষ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here