অনলাইনে রেলের টিকিট বাতিল করলে সঙ্গে সঙ্গে ফেরত দেওয়া হবে টাকা, IRCTC iPay-তে এই সুবিধা মিলবে

0

আর অপেক্ষা করতে হবে না ৪৮ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা। অনলাইনে রেলের টিকিট বাতিল করলে সঙ্গে সঙ্গে ফেরত দেওয়া হবে টাকা। এমনই সুযোগ মিলছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সার্ভিসের (আইআরসিটিসি) অনলাইন প্ল্যাটফর্ম ‘আইআরসিটিসি আইপে’-তে (IRCTC iPay)।

সেই পেমেন্ট গেটওয়ে দিয়ে অনলাইনে টিকিট কাটতে পারেন যাত্রীরা। তারপর টিকিট ক্যানসেলের সঙ্গে সঙ্গেই সরাসি যাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যাবে। ‘আইআরসিটিসি আইপে’-তে (IRCTC iPay) সেই সুবিধা মিলবে।

‘ডিজিটাল ইন্ডিয়া’-র আওতায় নিজেদের ওয়েবসাইট আপগ্রেড করেছে আইআরসিটিসি। তারই অংশে হিসেবে ‘আইআরসিটিসি আইপে’ (IRCTC iPay) শুরু করা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে সেই পেমেন্ট গেটওয়ে চালু করেছে আইআরসিটিসি। ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ দিয়ে টিকিট কাটা যায়।

আইআরসিটিসির জনসংযোগ আধিকারিক আনন্দ কুমার ঝা জানিয়েছেন, রেলে যাত্রী সংখ্যা ক্রমশ বাড়ছে। তাই যাত্রী সুবিধার্থে ইউজার ইন্টারফেস আপগ্রেডের পথে হাঁটা হয়েছে। ‘আইআরসিটিসি আইপে’-তে (IRCTC iPay) অটো পে ফিচারও আছে। তার ফলে অনায়াসেই সেই গেটওয়ে দিয়ে টিকিট কাটা যায়। টিকিট বাতিল করলে টাকা ফেরত পাওয়ার প্রক্রিয়াও যথেষ্ট সহজ। ‘আইআরসিটিসি আইপে’-র মাধ্যমে তৎকাল থেকে শুরু করে সব ধরনের টিকিট কাটা যায় বলে জানিয়েছেন আইআরসিটিসির জনসংযোগ আধিকারিক। আইআরসিটিসির দাবি, সহযোগীদের সঙ্গে প্রত্যক্ষ সম্পর্কের জন্য পুরো লেনদেন প্রক্রিয়ার উপর নিয়ন্ত্রণ আছে আইআরসিটিসির। তার ফলে লেনদেন ব্যর্থ হওয়ার সম্ভাবনা কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here