অপেক্ষা আর কিছুদিনের, রাজ্যে আসতে চলেছে জাঁকিয়ে ঠান্ডা

0

ঘূর্ণাবর্তা ও পশ্চিমী ঝঞ্জার জোড়া ফলায় ক্রমশ বাধা পাচ্ছে শীতের গতিপথ। হাওয়া অফিস জানিয়েছে, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি সময়ে এসে সম্ভবত জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে। ফলে বাংলায় কনকনে শীতের ইনিংস শুরু হতে সময় লাগবে আরও বেশ কয়েকদিন।

কী বলছে আবহাওয়া দফতর

ভোরের বেলা ঠান্ডার আমেজ, আবার বেলা গড়াতেই উধাও শীত। টানা কয়েকদিন ধরে এটাই বাংলার আবহাওয়া। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আপাতত কয়েকদিন আবহাওয়ার এমন খামখেয়ালিপনা চলবে। জম্মু-কাশ্মীর থেকে দেশে প্রবেশ করছে পশ্চিমী ঝঞ্জা। ফলে চড়ছে পারদ। তার প্রভাব পড়েছে বাংলাতেও। সেইসঙ্গে পূর্ব উত্তরপ্রদেশের দিকে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। ফলে বঙ্গে ক্রমশ শীত প্রবেশে বাধা হয়ে দাঁড়াচ্ছে। তবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এমন পরিস্থিতি কাটতে পারে। রাজ্যে তখন জাঁকিয়ে শীত পড়তে পারে। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। বেশ কয়েকদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নিচেই ঘোরাফেরা করছে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এসে সেটা একলাফে ১৫ ডিগ্রির নিচে নামতে পারে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়ার এই লুকোচুরি খেলা চলছে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই। গত মাসের শেষ সপ্তাহে এসে তাপমাত্রা নামে ২০ ডিগ্রির নীচে। কিন্তু ডিসেম্বর মাসেও কার্যত নেই তেমন কনকনে শীতের আমেজ। পূর্বাভাস অনুযায়ী, অপেক্ষা আর কিছুদিনের। রাজ্যে আসতে চলেছে জাঁকিয়ে ঠান্ডা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here