অবশেষে ফেব্রুয়ারি মাস থেকে পড়ুয়াদের জন্য দরজা খুলতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়

0

অবশেষে ফেব্রুয়ারি মাস থেকে পড়ুয়াদের জন্য দরজা খুলতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। করোনা আবহে নিউ নর্ম্যাল এই প্রথম পশ্চিমবঙ্গের কোনও শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হতে চলেছে। বিশ্ববিদ্যালয় সূত্রে সোমবার জানা গিয়েছে, ফেব্রুয়ারির প্রথম দিক থেকে শুধুমাত্র প্র্যাকটিকাল ক্লাস শুরু হতে চলেছে। এই ব্যবস্থা করা হচ্ছে কেবল স্নাতকোত্তর ছাত্রছাত্রী ও গবেষক পড়ুয়াদের জন্য।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে খুব অল্প সময়ের মধ্যে প্র্যাকটিকাল ক্লাসের সম্পূর্ণ পাঠক্রম শেষ করে ফেলা হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে, সাড়ে ৩ মাসের প্র্যাকটিকালের সিলেবাস সম্পূর্ণল করা হবে। আর তার জন্য বরাদ্দ করা হয়েছে ১০ থেকে ১২ দিনের সময়। স্বাভাবিকভাবেই দিনরাত এক করে চলবে প্র্যাকটিকাল ক্লাস। সকাল থেকে শুরু হয়ে ক্লাস চলবে রাত পর্যন্ত। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এ ঘটনা একেবারে নতুন।

একইসঙ্গে জানাও হয়েছে, ১০–১২ দিন ধরে এক–একটি ব্যাচ তৈরি করে প্র্যাকটিকাল ক্লাস করানো হবে। করোনা পরিস্থিতিকে মাথায় রেখেই এই সিদ্ধান্ত। এবং একই কারণে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কোনও হস্টেলও খোলা হচ্ছে না। এ ক্ষেত্রে, প্রশ্ন উঠছে দূরের ছাত্রছাত্রীরা কীভাবে প্র্যাকটিকাল ক্লাস করবে!‌ যদিও কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের অনেকেই বন্ধু, আত্মীয়ের বাড়িতে থেকেই ক্লাস করতে ইচ্ছুক। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ১ ফেব্রুয়ারি থেকেই ম্যারাথন প্র্যাকটিকাল ক্লাসের পরিকল্পনা কার্যকর করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here