অবশেষে বুধবার থেকে শুরু হচ্ছে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর পরীক্ষামূলক সফর

0

অবশেষে বুধবার থেকে শুরু হচ্ছে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত কলকাতা মেট্রোর পরীক্ষামূলক সফর। বুধবার বেলা ১০.৩০ মিনিটে দক্ষিণেশ্বরের উদ্দেশে রওনা হবে প্রথম রেকটি। সব ঠিক থাকলে এপ্রিলে বাণিজ্যিক পরিষেবা শুরু হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মেট্রো সূত্রে জানানো হয়েছে বুধবার থেকে শুরু হবে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত নর্থ – সাউথ মেট্রোর পরীক্ষামূলক ট্রেন চলাচল। এই ট্রেনে থাকবেন না কোনও যাত্রী। মেট্রোর অত্যাধুনিক MR-412 রেককে বাছাই করা হয়েছে পরীক্ষামূলক দৌড়ের জন্য।

লকডাউনের মধ্যে পরিকাঠামো তৈরির কাজ দ্রুত এগোলেও বিদেশ থেকে সিগন্যালিংয়ের যন্ত্রাংশ না আশায় আটকে ছিল বেশ কিছু কাজ। মেট্রোর সিগন্যালিংয়ের কাজ করছে বেসরকারি সংস্থা সিমেনস। লকডাউন শিথিল হয়ে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হতেই সেই যন্ত্রাংশ আমদানি করেছে তারা। সেই যন্ত্রাংশ বসানোর কাজও শেষ।

পুজোর আগে থেকেই দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর চালানোর ব্যাপারে তৎপর হয়েছে ভারতীয় রেল। তবে বার বার পিছিয়েছে তারিখ। অবশেষে বছরের শেষে শুরু হতে চলেছে কলকাতা মেট্রোর নতুন অংশে ট্রেন চলাচল। বিশেষজ্ঞদের আশা, সব ঠিক থাকলে ফেব্রুয়ারি বা মার্চে রেলওয়ে সেফটি কমিশনারের কাছে ছাড়পত্রের আবেদন জানাবেন আধিকারিকরা। সেই ছাড়পত্র এসে পৌঁছনোর পর যাত্রী পরিষেবা শুরু হতে পারে এপ্রিলে।

নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ১.১৪ কিলোমিটার পথে রয়েছে ২টি স্টেশন। ডানলপ মোড়ের কাছে তৈরি হয়েছে বরাহনগর স্টেশন ও দক্ষিণেশ্বর রেল স্টেশনের গায়ে তৈরি হয়েছে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন।

Previous articleমুম্বইয়ের নাইট ক্লাবে পুলিশি হানা, গ্রেফতার সুরেশ রায়না
Next articleলন্ডনফেরত বিমানে মিলল ২ করোনা আক্রান্তের হদিশ, ভর্তি কলকাতার হাসপাতালে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here