আগামীকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবারের বাজেটের জবাবি ভাষণ দেবেন রাজ্যসভায়

0

আগামী কাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবারের বাজেটের জবাবি ভাষণ দেবেন রাজ্যসভায়। কেন্দ্রীয় বাজেট ২০২১-২২ নিয়ে লোকসভায় আলোচনা শুরু হয়েছে বুধবার থেকে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণ দিয়েছেন।গত পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ বাজেট ২০২১-২২ পেশ করেন সংসদে। বাজেট অধিবেশনের প্রথম পর্ব শেষ হবে ১৩ ফেব্রুয়ারি।

একটা কঠিন সময়ে বাজেট পেশ করতে হয়েছে এবার নির্মলা সীতারামনকে। কারণ গত বছরটা করোনা সংকটের মধ্য দিয়ে কাটাতে হয়েছে । সেই সংকট এখনও পুরোপুরি মেটেনি। দেশের আর্থিক বেহাল দশা। বৃদ্ধির বদলে সংকোচন দেখা গিয়েছে দেশে। এই অবস্থায় বাজেট পেশ করাাটা ছিল রীতিমতো চ্যালেঞ্জের ব্যাপার। এই অবস্থায় দেশের পরিকাঠামো নির্মানের দিকে নজর দেওয়া হয়েছে বাজেটে। তাছাড়া করোনা হানায় তছনছ হয়েছে গোটা বিশ্ব। ভয়ঙ্কর প্রভাব এদেশেও। এখনও চোখ রাঙাচ্ছে মারণ ভাইরাস। তবে করোনাকে কাবু করতে তত্‍পরতাও তুঙ্গে। বিশ্বের একাধিক দেশের পাশাপাশি করোনার টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে এদেশেও। সেই কাজে আরও গতি আনতে দিশা দেখিয়েছে এবারের বাজেট। করোনার টিকাকরণে ৩৫,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।

এবারের বাজেট পেশের আগে বিভিন্নমহলের চর্চা শুরু হয়েছিল করোনা সেস বসানো হতে পারে। কারণ করোনা সংকটের জেরে সরকারের কোষাগারে বেহাল দশা হওয়ায় খরচ মেটাতে নানা ভাবে আয়ের উত্‍স খুঁজতে হচ্ছিল। সেক্ষেত্রে উচ্চ আয়ের লোকেদের উপর করোনা সেস বসতে পারে বলে শোনা যাচ্ছিল। কিন্তু তা হয়নি। ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দাবি করেছেন, সরকারের কোনও রকম পরিকল্পনাই ছিল না করোনা সেস বসানোর। পাশাপাশি তার বক্তব্য, তাঁর জানা নেই কেন হঠাত্‍ করে এটা সংবাদমাধ্যমের চর্চার বিষয় হয়ে ওঠে ‌। তবে অর্থের সংস্থান করতে ঢালাও রাষ্ট্রায়ত্ত সংস্থা বেচে দিতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।এ জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থা নীতি ঘোষণা করেছে কেন্দ্র। বাজেটের সময় এই নীতি ঘোষণা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here