আগামী কয়েক ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস, বানভাসি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা

0

আগামী কয়েক ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টিপাতের জেলে বানভাসি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। সেইসঙ্গে বৃষ্টিপাতে আশঙ্কা রয়েছে দুই মেদিনীপুরেও। বজ্রপাতের ফলে সাধারণ মানুষকে বাড়ির বাইরে না থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী বেশ কয়েক ঘন্টার মধ্যেই দক্ষিণবঙ্গের ১০টি জেলায় বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুরেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় রবিবার বিকেলে ও সন্ধ্যায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে বজ্রপাতের সতর্কতাও জারি করেছে আবহাওয়া অফিস।

তুমুল বৃষ্টিপাতের জেরে রাজ্যের একাধিক জায়গায় নদীর জলস্তর বেড়ে উঠেছে। বিশেষত নিম্নচাপের জেরে রেকর্ড বৃষ্টি হয়েছে দামোদর উপত্যকায় ফুলে-ফেঁপে উঠেছে দামোদর ও তার উপনদীগুলোতে থাকা বিভিন্ন জলাধার। পরে জল ছাড়তে বাধ্য হয়েছে ডিভিসি। গত দুদিনে দুর্গাপুরের জলাধার থেকে মোট ১লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। যার ফলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে হাওড়া হুগলি ও পূর্ব বর্ধমান জেলার কিছু এলাকায়। অন্যদিকে বীরভূমে মুর্শিদাবাদ জেলার বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে ময়ূরাক্ষী, দ্বারকা, কোপাইয়ের জলে। এর মধ্যে নতুন করে হাওয়া অফিস বৃষ্টির পূর্বাভাস দেওয়ায় রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here