আগামী মাস থেকেই ব্যাঙ্ক এবং এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় বদল আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক

0

আগামী মাস থেকেই ব্যাঙ্ক এবং এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় বদল আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক। এবার থেকে জিরো ব্যালেন্সের অ্যাকাউন্টের ক্ষেত্রেও টাকা তোলার নিয়মে আরও কড়াকড়ি করা হচ্ছে বলেও জানা গিয়েছে। সেই সঙ্গে বদলে যাচ্ছে চেকবইয়ের দামও।১ জুলাই থেকে চালু হতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নয়া নিয়ম। জানা গিয়েছে, যে গ্রাহকরা এসবিআই-এর জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডার তাদের সাহায্য করার লক্ষ্যেই সাধারণ সঞ্চয়ী আমানত বা Basic Savings Bank Deposit অ্যাকাউন্ট খোলার সুবিধা দিয়েছিল SBI। জানা গিয়েছে, এই ধরনের অ্যাকাউন্টগুলি খোলা যায় কোনও ব্যালেন্স ছাড়াই।

এর কোনও মিনিমাম বা ম্যাক্সিমাম ব্যালেন্সের সীমা নেই। অ্যাকাউন্ট খুললে সঙ্গে এটিএম-ডেবিট কার্ডও দেওয়া হয়। মূলত এই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের ক্ষেত্রেই বদলাচ্ছে এসবিআই-এর টাকা তোলার নিয়ম। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, আগামী ১ জুলাই থেকে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডাররা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাঙ্ক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। চারবারের বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সেই সঙ্গে যুক্ত হবে জিএসটিও। তবে, নগদে নয় এমন লেনদেনের ক্ষেত্রে এই অতিরিক্ত চার্জ প্রযোজ্য নয়। এর পাশাপাশি এসবিআই-এর তরফে জানানো হয়েছে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য নিয়ম বদলের পাশাপাশি বদলাচ্ছে চেকবই রাখার নিয়মও।

এখন থেকে প্রত্যেক বছর ১০ পাতার একটি করে চেকবই বিনামূল্যে দেওয়া হবে গ্রাহকদের। কিন্তু তারপর থেকে চেকবই ব্যবহার করতে গেলেও গ্রাহকদের গুণতে হবে গাঁটের কড়ি। সে ক্ষেত্রে ১০ পাতার চেকবইয়ের দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনতে হলে গ্রাহকদের দিতে হবে ৭৫ টাকা। এছাড়া, কেউ আপাতকালীন পরিস্থিতিতে চেকবই কিনতে গেলে দিতে হবে ৫০টাকা। তবে, সব ক্ষেত্রেই কার্যকর হবে জিএসটি। যা গ্রাহকদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে। তবে, সব নিয়মই চালু হবে ১ জুলাই থেকে বলে এসবিআই সূত্রে খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here