আগামী শুক্রবার আফগানিস্তান নিয়ে মুখোমুখি হচ্ছেন মোদী-বাইডেন

0

আগামী শুক্রবার প্রথমবার শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকে মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ওই একই দিনে রয়েছে ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপানের চতুর্দেশীয় অক্ষ কোয়াড-এর বৈঠক।বিদেশ মন্ত্রক সূত্রের মতে, মোদী-বাইডেন শীর্ষ বৈঠকে অগ্রাধিকার পাবে আফগানিস্তান, পাকিস্তান এবং চিনের প্রসঙ্গ। পাশাপাশি থাকবে কোভিড পরিস্থিতি, প্রতিষেধকের যৌথ উত্‍পাদন, পরিবেশ উষ্ণায়নের মতো বিষয়গুলিও। তাত্‍পর্যপূর্ণ ভাবে বাইডেনের সঙ্গে বৈঠকের আগের দিন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে কথা বলবেন মোদী পৃথক পৃথক ভাবে।

আগামী শুক্রবার আফগানিস্তান নিয়ে মুখোমুখি হচ্ছেন মোদী-বাইডেন

Read More-সাহিত্য অ্যাকাডেমির ‘ফেলো’ সম্মানে ভূষিত প্রবীণ সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়

দেশে কোভিড সংক্রমণের পরে এই প্রথম এশিয়ার বাইরে পা রাখছেন মোদী। কোয়াড এবং দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনেও বক্তৃতা দেবেন মোদী। কূটনৈতিক শিবিরের মতে, এমন একটি সময়ে আমেরিকার নতুন প্রেসিডেন্টের মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী যখন বিশ্বের ভূকৌশলগত পরিস্থিতি উত্তপ্ত।

Read more-বন্ধ কলকাতার সব লকগেট, বাড়ছে গঙ্গার জলস্তর, আরও দুর্ভোগের আশঙ্কা

পশ্চিম এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়ার নিরাপত্তা প্রশ্নের মুখে। কাবুল তালিবানের দখলে যাওয়ার জেরে ভারত এবং প্রতিবেশী বলয়ে সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত হবে বলে আশঙ্কা করছে নয়াদিল্লি। অন্য দিকে চিনের সঙ্গে সংঘাতের বার্তা দিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে পরমাণু-চালিত ডুবোজাহাজ ব্যবহার সংক্রান্ত চুক্তি করল ব্রিটেন ও আমেরিকা।

Previous articleসাহিত্য অ্যাকাডেমির ‘ফেলো’ সম্মানে ভূষিত প্রবীণ সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়
Next articleউত্তরবঙ্গে শিক্ষা প্রতিমন্ত্রীর বাড়ির সামনে টেট চাকরিপ্রার্থীদের বিক্ষোভ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here