আগামী ২৩ ডিসেম্বর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়-র হাত ধরে শুরু হচ্ছে বাংলা সঙ্গীতমেলা

0

অবশেষে কলকাতায় শুরু হতে চলেছে বাংলা সঙ্গীতমেলা। আগামী ২৩ ডিসেম্বর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়-র হাত ধরে শুরু হচ্ছে বাংলা সঙ্গীতমেলা।

মার্চ মাস থেকে শহর জুড়ে দাপিয়ে রাজ করছে অদৃশ্য ভাইরাস করোনা। যত সময় বাড়ছে ততোই আতঙ্ক বাড়াচ্ছে অদৃশ্য এই ভাইরাস। এরই মাঝে বাংলা সঙ্গীতমেলার শুভক্ষণ উপস্থিত। আগামী ২৩ ডিসেম্বর উত্তীর্ণ মুক্তমঞ্চে বাংলা সঙ্গীতমেলা এবং বিশ্ববাংলা লোকসংস্কৃতি উত্‍সবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর আগামী ২৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টা থেকে কলকাতার ১০টি মঞ্চে ‘বাংলা সঙ্গীতমেলা’ অনুষ্ঠিত হবে। মঞ্চগুলি হল রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র-ওকাকুরা ভবন, ফণীভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্তমঞ্চ, একতারা মুক্তমঞ্চ, বড়িশা ক্লাব ময়দান, দেশপ্রিয় পার্ক এবং রাজ্য সঙ্গীত আকাদেমি মুক্তমঞ্চ। সেই সঙ্গে ২৯ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত চারুকলা পর্ষদ প্রাঙ্গণ সংলগ্ন মুক্তমঞ্চে এবং ১ জানুয়ারি ২০২১ তারিখে একতারা মুক্তমঞ্চে বিশ্ববাংলা লোকসংস্কৃতি উত্‍সব অনুষ্ঠিত হবে। জানা গিয়েছে এবারের সঙ্গীতমেলায় কলকাতার ১০টি মঞ্চে প্রায় পাঁচ হাজারেরও বেশি সঙ্গীতশিল্পী,সঞ্চালক, যন্ত্রশিল্পী অংশগ্রহণ করবেন। এই সঙ্গীতমেলায় কলকাতা ছাড়াও বিভিন্ন জেলার শিল্পীরা অংশগ্রহণ করবেন। বিশ্ববাংলা লোকসংস্কৃতি উত্‍সবে পশ্চিমবঙ্গের সকল জেলার লোকশিল্পীরা অংশগ্রহণ করবেন।

আনলক পর্বে ধীরে ধীরে চালু হচ্ছে একাধিক মেলা, প্রদর্শনী। বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনেই চলবে মেলা। মেলায় প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে স্যানিটাইজার এবং মাস্ক। সিনেমা হলের মতোই একটি করে সিট ছেড়ে বসার বন্দোবস্ত করা হয়েছে। কলকাতার বেশ কয়েকজন পরিচিত সঙ্গীত শিল্পীর সঙ্গে-সঙ্গে করোনার পরে প্রথমবার বাউল শিল্পীরা আসছেন এই মেলায়। জানা গিয়েছে বাংলা সঙ্গীতমেলা উপলক্ষ্যে ২৪ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিকাল ৫টা এবং রাত ৮টায় কলকাতার বিভিন্ন পাড়ায় প্রতিদিন ৪টি স্থানে ‘পাড়ায় পাড়ায় সঙ্গীতমেলা’ নামে অনুষ্ঠান পরিবেশিত হবে। পাশাপশি গগনেন্দ্র প্রদর্শালায় ২৪ ডিসেম্বর ২০২০ থেকে ১ জানুয়ারি ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত হবে জন্মশতবর্ষে শ্রদ্ধাঞ্জলি-হেমন্ত মুখোপাধ্যায় ও আমার গানের স্বরলিপি লেখা রবে’ শীর্ষক একটি প্রদর্শনী। প্রতিদিন দুপুর ২টো থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী খোলা থাকবে। অন্যদিকে, ৩১ ডিসেম্বর ২০২০ বিকাল ৩ টে নাগাদ একতারা মুক্তমঞ্চে ‘বাংলা আধুনিক গান ও চলচ্চিত্রের গানে লোকসঙ্গীতের প্রভাব’ শীর্ষক আলোচনাসভা আয়োজিত হবে। আলোচক হিসাবে বাংলা সঙ্গীতজগতের বিশিষ্ট শিল্পীগণ অংশ নেবেন। বাংলা সঙ্গীতমেলা উপলক্ষ্যে বড়িশা ক্লাব ময়দান অস্থায়ী স্টল তৈরি করে সঙ্গীত-বিষয়ক পুস্তক, সিডি ইত্যাদির প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা থাকছে বলে খবর।

Previous articleজানুয়ারীতে ফের বঙ্গে শাহ, হতে পারে বড় যোগদান
Next articleপ্রয়াত জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা জগন্নাথ গুহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here