আজ গোটা দেশজুড়ে শুরু হচ্ছে ভ্যাকসিনের ড্রাই রান, চলবে ৭৩৬ জেলায়

0

শুক্রবার অর্থাত্‍ আজ দেশজুড়ে চলবে ভ্যাকসিনের ড্রাই রান। দেশের ৭৩৬ জেলায় আজ ড্রাই রান চলবে। কীভাবে সাধারণ মানুষকে টিকা দেওয়া হবে, তার পুরো প্রক্রিয়া কেমন ভাবে হবে, তারই প্রস্তুতি খতিয়ে দেখা হবে এদিনের ড্রাই রানে।

এর আগে ২৮ ও ২৯ ডিসেম্বর, ৪ রাজ্যে একযোগে দুদিনের জন্য ড্রাই রান চালানো হয়েছিল। এর পর ২ জানুয়ারি দেশের সব রাজ্যে একযোগে ড্রাই রান চালানো হয়। এবার ৮ জানুয়ারি হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং অরুণাচল বাদে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আবারও টিকার ড্রাই রান শুরু করা হচ্ছে।

উল্লেখ্য, গুজরাত, পঞ্জাব, অসম এবং অন্ধ্রপ্রদেশে ড্রাই রান সম্পর্কিত ভালো খবর পাওয়া গিয়েছে। এরপরেই দেশজুড়ে ড্রাই রান চালানোর সিদ্ধান্ত বাস্তবায়ন করে কেন্দ্র। এখন আরও একবার, সারা দেশে ড্রাই রান চালাতে চলেছে কেন্দ্র।

এর আগে, বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষবর্ধন রাজ্যগুলির স্বাস্থ্য মন্ত্রীদের সঙ্গে একটি পর্যালোচনা সভা করেছেন। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী এবং প্রধান কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে হর্ষবর্ধন ভ্যাকসিনের বিরুদ্ধে ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

আগামী সপ্তাহ থেকে দেশে টিকাদান কর্মসূচি শুরু হতে পারে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, করোনা ভ্যাকসিনের অনুমোদনের ১০ দিন পরেই এই টিকা কার্যক্রম শুরু হতে পারে। সেই প্রসঙ্গে বলা যায় ১৩ বা ১৪ জানুয়ারি দেশে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু হতে পারে।

ভারতে দুটি করোনা ভ্যাকসিন অনুমোদিত হয়েছে। ভারতের সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভাক্সিন – জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি পেয়েছে।

টিকাকরণের কাজ চালাতে গিয়ে কোনও অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে কিনা, বা টিকাকরণের গতি বাড়াতে গেলে আরও কী কী ব্যবস্থা নেওয়া প্রয়োজন, এ সমস্ত কিছুই খতিয়ে দেখা হয় ড্রাই রানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here