আজ জন্মাষ্টমী হিন্দুদের অন্যতম প্রধান উত্‍সব, পুজোর শুভক্ষণ সম্পর্কে জেনে নেওয়া যাক—

0

আজ, ৩০ অগস্ট জন্মাষ্টমী। মধ্যরাতে জন্ম হবে কৃষ্ণের। এদিন দেশজুড়ে পালিত হবে জন্মাষ্টমীর। ৮ বছর পর আজ দুর্লভ সংযোগে জন্মাষ্টমী পালিত হবে। কী এই যোগ এবং জন্মাষ্টমীর শুভক্ষণ সম্পর্কে জেনে নেওয়া যাক—

আজ জন্মাষ্টমী হিন্দুদের অন্যতম প্রধান উত্‍সব, পুজোর শুভক্ষণ সম্পর্কে জেনে নেওয়া যাক—

Read More-টোকিওয় জ্যাভলিন থ্রোয়ে দেবেন্দ্র জিতলেন রুপো, সুন্দরের ভাগ্যে এল ব্রোঞ্জ

শ্রীমদ্ভগবত পুরাণ অনুযায়ী ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথি, রোহিণী নক্ষত্র এবং বৃষ রাশিতে কৃষ্ণের জন্ম হয়েছিল। দিন ছিল বুধবার এবং সময় ছিল মধ্যরাত্রি।

শাস্ত্র মতে, জন্মাষ্টমীতে একসঙ্গে ৬টি তত্বের উপস্থিতি অত্যন্ত দুর্লভ। এগুলি হল ভাদ্রপদ কৃষ্ণ পক্ষ, মধ্যরাত্রিকালীন অষ্টমী তিথি, রোহিণী নক্ষত্র, বৃষ রাশিতে চন্দ্রের উপস্থিতি। চলতি বছর সমস্ত সংযোগের পাশাপাশি চন্দ্রও বৃষ রাশিতে উপস্থিত থাকছে, যার কারণে এই যোগ হয়ে উঠেছে দুর্লভ। পাশাপাশি সোমবার বা বুধবার জন্মাষ্টমী হওয়া শুভ।

Read More-টোকিও প্যারালিম্পিকে বিশ্বরেকর্ড গড়ে শুটিংয়ে সোনা জয় আভনির

চলতি বছর এই সমস্ত তত্বই জন্মাষ্টমীর দিনে উপস্থিত থাকছে। ৩০ অগস্ট সোমবার, সকাল থেকে অষ্টমী তিথি শুরু হবে থাকবে রাত ২টো বেজে ২ মিনিট পর্যন্ত। এই রাতেই নবমীর সূচনাও হবে। চন্দ্র থাকবে বৃষ রাশিতে। বাকি সমস্ত সংযোগ বিদ্যমান থাকলেও চন্দ্রের বৃষ রাশিতে উপস্থিতি যোগ সব সময় সম্ভব হয় না। ৩০ অগস্ট থাকবে রোহিণী নক্ষত্রও। অন্য দিকে সোমবার বা বুধবার জন্মাষ্টমী হওয়া শুভ। আজ, সোমবার। এর ফলে এই জন্মাষ্টমীকে অত্যন্ত উত্তম মনে করছেন জ্যোতিষীরা।

নির্ণয় সিন্ধু নামক গ্রন্থ অনুযায়ী জন্মাষ্টমীতে এমন সংযোগ থাকলে এই সুযোগকে হাতছাড়া করবেন না। এই সংযোগে ব্রত করলে ৩ জন্মের জ্ঞানত বা অজ্ঞানতাবশত হয়ে থাকা পাপ থেকে মুক্তি পাওয়া যায়। এই জন্মাষ্টমী সংযোগে ব্রত করলে প্রেত যোনিতে ভ্রাম্যমান পূর্বপুরুষও মুক্তি লাভ করতে পারেন।

অষ্টমী তিথি শুরু- ২৯ অগস্ট, রবিবার রাত ১১টা ২৫ মিনিটে।

অষ্টমী তিথি সমাপ্ত- ৩০ অগস্ট, সোমবার, রাত ১টা ৫৯ মিনিটে।

রোহিনী নক্ষত্র শুরু- ৩০ অগস্ট, সোমবার সকাল ৬টা ৩৯ মিনিটে।

রোহিণী নক্ষত্র শেষ- ৩১ অগস্ট, মঙ্গলবার সকাল ৯টা ৪৪ মিনিট।

রোহিণী নক্ষত্রে জন্মাষ্টমী পুজোর শুভক্ষণ

৩০ অগস্ট, রাত ১১টা ৫৯ মিনিট থেকে ১২টা ৪৪ মিনিট পর্যন্ত পুজোর শুভক্ষণ। ৩০ অগস্ট রাত ১টা ৫৯ মিনিট পর্যন্তই রোহিণী নক্ষত্র থাকবে। তাই ৩০ অগস্টই জন্মাষ্টমী পালিত হচ্ছে। এই সময় অনুযায়ী ৪৫ মিনিটের মধ্যে পুজো সম্পন্ন করতে হবে।

জন্মাষ্টমী ব্রতভঙ্গের সময়

৩১ অগস্ট সকাল ৯টা ৪৪ মিনিটের পর পারণ করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here