আজ থেকে সাধারণের জন্য খুলে গেল বেলুরমঠ ও তারকেশ্বরের গর্ভগৃহ

0

সাধারণের জন্য দরজা খুলে দিলেও ভক্তদের প্রবেশের সময়সীমায় রাশ টানার সিদ্ধান্ত নিয়েছে বেলুর মঠ। অন্যদিকে তারকেশ্বর মন্দিরের গর্ভগৃহে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে দিল তারকেশ্বর মন্দিরের কর্তৃপক্ষ। মন্দিরের গর্ভগৃহে ভক্তরা এবার থেকে শিবলিঙ্গের উপর জল ঢালতেও পারবেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, কোভিডের জেরে এতদিন গর্ভগৃহে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তবে এদিন থেকে সেই নিয়মও তুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

বেলুর মঠ তরফে জানা গিয়েছে, মঠে প্রবেশ ও বের হওয়ার সময়সীমার উপর কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। সকাল ৮.৩০ মিনিট থেকে বেলা ১১টা পর্যন্ত ও ৩.৩০মিনিট থেকে ৫.১৫মিনিট পর্যন্ত খোলা থাকবে মঠের দরজা। মঠে প্রবেশ করতে গেলে ভক্তদের অবশ্যই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া প্রবেশদ্বারে ভক্তদের হাত স্যানিটাইজ করা, থার্মাল স্ক্রিনিং ও দূরত্ববিধি বজায় রাখা- এই বিধিনিয়ম পালন করে তবেই প্রবেশ করতে পারবেন ভক্তরা। উল্লেখ্য অতিমারী পরিস্থিতি এখনও কাটেনি। এই অবস্থায় মঠে প্রবেশ করার বিষয়েও বেশ আঁটোসাটো করার পথে হেঁটেছেন মঠের সন্ন্যাসীরা। মঠের নির্দিষ্ট জায়গাতেই কেবলমাত্র ভক্তরা চলাচল করতে পারবেন বলে নির্দেশিকা জারি করা হয়েছে। রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুভিরানন্দ জানিয়ছেন, ‘গোটা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। গোটা পদ্ধতিটা মঠের উপর কেমন প্রভাব পড়ে সেদিকেও নজর রাখা হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী এপ্রিলের মাঝে কিছু কিছু জায়গায় ছাড় দেওয়া হবে।’
অন্যদিকে তারকেশ্বর মন্দিরের প্রধান দাণ্ডিস্বামী সুরতেশ্বর আশ্রম জানিয়েছেন, ‘আমরা মন্দিরের গর্ভগৃহে ভক্তদের প্রবেশের সিদ্ধান্ত নিয়েছি।

Previous articleসেনা অভ্যুত্থানের প্রতিবাদে মায়ানমারে ব্যাপক বিক্ষোভ, কার্ফু জারি সেনার
Next articleশোভন চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির মামলা দায়ের করলেন কুণাল ঘোষ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here