আজ ফের বৈঠকে বসছে কেন্দ্র ও কৃষকেরা

0

আজ (শুক্রবার) ফের বৈঠকে বসছে কেন্দ্র ও কৃষকেরা। প্রতি বৈঠকের মতো এবারও কৃষকদের দাবি থাকছে তিন কৃষি আইন প্রত্যাহার। কিন্তু আগের বৈঠকগুলিতে কৃষকেরা এই একই দাবি তুললেও মন্ত্রীরা ঘুরে ফিরে আইন সংশোধনের কথাই বলেছেন। আর সেটা মানতে নারাজ কৃষক প্রতিনিধিরা।

শুক্রবার দুপুর ২ টোয় বিজ্ঞানভবনে এই বৈঠক করবেন কৃষকেরা। একদিকে থাকছেন কৃষক নেতারা ও অন্যদিকে থাকছেন খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল ও বাণিজ্যমন্ত্রী সোম প্রকাশ ও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

এর আগে গত সোমবার বৈঠক হয় কেন্দ্র ও কৃষকদের। সেখানে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয় তিন কৃষি আইন প্রত্যাহার না করে আলোচনা করা হবে তখনই বৈঠকে উপস্থিত কৃষকেরা গর্জে ওঠেন। শেষ পর্যন্ত নিষ্ফলা হয় একের পর এক বৈঠক।

কৃষকদের বক্তব্য, কেন্দ্রের‌ পক্ষ থেকে মন্ত্রীরা ঘুরে ফিরে আইন সংশোধনের কথাই বলেছেন। আর সেটা মানতে নারাজ কৃষক প্রতিনিধিরা। তারা একেবারে অনড় কৃষি আইন বাতিলের ব্যাপারে। সরকারের পক্ষ থেকে অযথা কালক্ষেপ একেবারেই ভালো চোখে দেখছে না কৃষক নেতারা। ইতিমধ্যে হুঁশিয়ারি দিয়েছেন এমন চললে আন্দোলনের মাত্রা বাড়বে।

বৃহস্পতিবার পূর্ব নির্ধারিত কর্মসূচি মেনেই বিক্ষোভকারী কৃষকরা শুরু করেন ট্রাক্টর মার্চ। হাজার হাজার কৃষক সামিল হন এই মার্চে। দিল্লির সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমান্ত থেকে দিল্লির উদ্দেশ্যে শুরু হয় ট্রাক্টর মার্চ। ট্রাক্টর যাচ্ছে সিঙ্ঘু থেকে টিকরি সীমান্তে, টিকরি থেকে কুন্ডলি, গাজিপুর থেকে পালওয়াল ও রিওয়াসান থেকে পালওয়ালের উদ্দেশ্যে।

কেন্দ্রের উদ্দেশ্যে কৃষকদের স্পষ্ট হুঁশিয়ারি, আন্দোলনের মাত্রা বাড়বে। তাঁদের বক্তব্য বৃহস্পতিবারের ট্রাক্টর র‌্যালি ছিল মহড়া মাত্র। ২৬ জানুয়ারির আগে যদি তাঁদের দাবি না মেনে নেওয়া হয় সেক্ষেত্রে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে‌ দিল্লিতে কিষান প্যারেডের ডাক দেওয়া হয়েছে। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাজধানীর রাজপথে তাঁরা ট্র্যাক্টর র‌্যালি করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here