আজ বিধানসভায় বিধায়ক হিসাবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায় সহ ২ নব নির্বাচিত বিধায়ক

0

আজ বিধানসভায় বিধায়ক হিসাবে শপথ  গ্রহণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভবানীপুরের বিধায়ককে শপথ বাক্য পাঠ করাবেন রাজ্যপাল জগদীপ ধানখড়। পাশাপাশি শপথ  নেবেন রাজ্যের অপর দুই কেন্দ্র জঙ্গিপুর ও সামশেরগঞ্জের নব নির্বাচিত বিধায়ক। তিন তৃণমূল কংগ্রেস বিধায়কের শপথ বাক্য পাঠ করাবেন রাজ্যপাল।

আজ বিধানসভায় বিধায়ক হিসাবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায় সহ ২ নব নির্বাচিত বিধায়ক

Read More-Weather: ফের নিম্নচাপ! পুজোর মধ্যেই হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায়

প্রথমে স্থির হয়েছিল শপথ গ্রহণ অনুষ্ঠান হবে সকাল ১১ঃ৪৫ মিনিটে। পরবর্তী সময়ে রাজ্যের পরিষদীয় দফতরের অনুরোধে শপথ অনুষ্ঠান হবে বেলা দুটোয়। শপথ (Mamata Banerjee Swearing In) কবে,কখন, কোথায় হবে তা নিয়ে গত কয়েকদিন ধরে একাধিক চর্চা হয়েছে। শেষমেশ সিদ্ধান্ত হয়েছে রাজ্যপাল শপথ বাক্য পাঠ করাবেন।

প্রসঙ্গত, চিরাচরিত নিয়মানুযায়ী বিধায়কদের শপথ বাক্য পাঠ করান প্রোটেম স্পিকার বা স্পিকার। এই অধিকার অবশ্য রাজ্যপালের হাতে থাকে। তার অনুমতিক্রমে দায়িত্ব দেওয়া হয়।মাতৃ পক্ষের শুরুতেই নব নির্বাচিত বিধায়ক হিসাবে শপথ নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, আজ বৃহস্পতিবার শুভক্ষণ দেখেই হবে শপথ । মমতা বন্দোপাধ্যায়ের পাশাপাশি সামশেরগঞ্জ ও জঙ্গিপুর এই দুই আসনেও জিতে আসা দুই তৃণমূল বিধায়ক একই দিনে শুভক্ষণ দেখে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরেই শপথ নেবেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, রাজভবন থেকে একটি বার্তা পাঠানো হয়েছিল বিধানসভার সচিবালয়ে। সেই বার্তায় বলা হয়েছিল, এরপর থেকে নির্বাচিত বিধায়কদের শপথগ্রহণ করাবেন রাজ্যপাল। লোকসভা বা বিধানসভার সাধারণ নির্বাচনে জয়ী হলে প্রোটেম স্পিকার সাংসদ-বিধায়কদের শপথবাক্য পাঠ করান। কিন্তু সাংবিধানিক ভাবে লোকসভার ক্ষেত্রে সাংসদদের শপথগ্রহণ করানোর দায়িত্বে থাকেন দেশের রাষ্ট্রপতি।

রাজ্য বিধানসভার ক্ষেত্রে সেই দায়িত্ব পালন করেন রাজ্যের রাজ্যপাল। যদিও প্রতি ক্ষেত্রেই সাংসদ, বিধায়কদের শপথগ্রহণের দায়িত্ব রাষ্ট্রপতি বা রাজ্যপাল দিয়ে থাকেন তাঁর মনোনীত ব্যক্তিকে। সাধারণ নির্বাচনের ক্ষেত্রে রাষ্ট্রপতি বা রাজ্যপাল সেই দায়িত্ব দেন প্রোটেম স্পিকারদের। আর উপনির্বাচনে জয়ী হলে লোকসভার ক্ষেত্রে সেই দায়িত্ব দেওয়া হয় স্পিকারকে। বিধানসভার ক্ষেত্রে রাজ্যপাল সেই দায়িত্ব দেন সংশ্লিষ্ট বিধানসভার স্পিকারকে।

রাজভবন সূত্রে খবর, রাজ্যপাল নিজের হাতে সেই দায়িত্ব রাখতে চান। সেই কারণেই বিধানসভা সচিবালয় সূত্রে প্রথমে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি। সূত্রের খবর, রাজভবন থেকে বিধানসভায় পাঠানো একটি বার্তায় জানানো হয়েছিল, সংবিধানের ১৮৮ ধারা অনুযায়ী শপথগ্রহণ নিয়ে রাজ্যপাল এতদিন যে অধিকার স্পিকারকে দিয়েছিলেন, তা ফিরিয়ে নেওয়া হবে।

 

Previous articleসৌরকোষের অগ্রগতি নিয়ে কাজ, রসায়নে নোবেল পেলেন লিস্ট ও ম্যাকমিলান
Next articleরোজ ভ্যালি কাণ্ডে প্রায় ২৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here