আজ মহাশিবরাত্রির পুণ্য তিথিতে হরিদ্বারে কুম্ভে প্রথম ‘শাহি স্নান’

0

আজ মহাশিবরাত্রির পুণ্য তিথিতে হরিদ্বারে কুম্ভে আজ প্রথম ‘শাহি স্নান’। আখারাদের জন্য সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্নানের সময় নির্ধারণ করা হয়েছে। সাধারণ পুন্যার্থীরা সকাল ৮টার আগে ও বিকেল ৫টার পুন্যস্নানের সুযোগ পাবেন।

হরিদ্বারের হর কি পউরির ঘাটে পুণ্য স্নান গিরে কড়া নিরাপত্তার আয়োজন। ১৫ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন। একইসঙ্গে রয়েছে সিসিটিভি। জ্রোন ক্যামেরাতেো চলছে নজরদারি। হরিদ্বারের কুম্ভে আজ প্রথম ‘শাহি স্নান’। কুম্ভ মেলার জন্য হরিদ্বারে প্রস্তুতি পুরোদমে চলছে। আজ ‘শিবরাত্রি’ উপলক্ষে প্রথম পুন্য় স্নানে ভক্তদের ঢল। উত্তরাখণ্ডের ডিজিপি জানিয়েছেন, হরিদ্বারের কুম্ভে নজরদারি জন্য প্রায় ১৫ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। এরই পাশাপাশি সিসিটিভি ক্যামেরা এবং ড্রোন ব্যবহার করে নিরাপত্তার দিকটিতে খেয়াল রাখা হচ্ছে।

করোনাকালে এই পুন্যস্নান ঘিরেও রীতিমতো সতর্ক প্রশাসন। সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনের এক কর্তা এব্যাপারে সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, কুম্ভ মেলার বিভিন্ন প্রান্তে হ্যান্ড স্যানিটাইজারের স্টল থাকছে। সেই স্টলগুলিতে পুন্যার্থীরা গিয়েও স্যানিটাইজার সংগ্রহ করতে পারবেন। এব্যাপারে মাইক প্রচারের ব্যবস্থা রয়েছে।

কুম্ভ মেলার তাদরিকর কাজে নিযুক্ত এক সরকারি আধিকারিক জানিয়েছেন, প্রথম শাহি স্নানের আয়োজনে কোনও ফাঁক রাখা হয়নি। নিরাপত্তাকর্মীদের নির্দিষ্ট জায়গায় মোতায়েন করা হয়েছে। তাঁদের নিজেদের কর্তব্য বুঝিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও স্বেচ্ছাসেবকরা মেলা প্রাঙ্গণ স্যানিটাইজের কাজ করে যাচ্ছেন। কুম্ভ মেলায় পুন্যার্থীদের সুবিধার্থে পাশে ভারতীয় রেল। হরিদ্বার 12 জোড়া স্পেশাল ট্রেন দেওয়া হয়েছে। মহা শিবরাত্রিতে ‘শাহী স্নান’-এর অন্যতম একটি গুরুত্ব আছে ভক্তদের কাছে।

এদিকে, করোনাকালে এই ধর্মীয় আচার পালনে রীতিমতো সতর্ক প্রশাসন। ভক্তদের জন্য মেলার ওয়েব পোর্টালে নাম নিবন্ধন করা হচ্ছে। মেলায় আসার ৭২ ঘন্টা আগে ভক্তদের কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হচ্ছে। কোভিড-১৯ আরটি-পিসিআর রিপোর্ট সহ নথি আপলোড করে তবেই মিলছে ই-পাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here