আজ, রবিবার আনুষ্ঠানিকভাবে বিদায় নেবে কলকাতা মেট্রোর নন–এসি রেক

2

বিদায় নন–এসি মেট্রো। আজ, রবিবার আনুষ্ঠানিকভাবে বিদায় নেবে কলকাতা মেট্রোর নন–এসি রেক। যা ১৯৮৪ সালের ২৪ অক্টোবর দেশের মধ্যে প্রথম কলকাতায় শুরু হয়েছিল। সকালেই গীতা পাঠের মধ্যে দিয়ে চিরবিদায় জানানো হবে। কলকাতা মেট্রোর ৩৭তম প্রতিষ্ঠা দিবসে চিরবিদায় জানানো হবে নর্থ–সাউথ করিডরে দীর্ঘদিন পরিষেবা দেওয়া শেষতম নন–এসি রেকটিকে।

আজ, রবিবার আনুষ্ঠানিকভাবে বিদায় নেবে কলকাতা মেট্রোর নন–এসি রেক

Read More-চারদিনের সফরে আজ উত্তরবঙ্গের পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মেট্রো সূত্রে খবর, আজ পুরনো কর্মীরা নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরবেন। যাঁরা এই নন–এসি রেক দিয়ে মেট্রো পরিষেবা দেওয়া শুরু করেছিলেন। আজ, বিকেল পর্যন্ত এই নন–এসি রেক রাখা থাকবে। তাই আজ মহানায়ক উত্তমকুমার মেট্রো স্টেশনে (টালিগঞ্জ) বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ, ইতিহাসের পাতায় চলে যাবে কলকাতার নন–এসি মেট্রো রেক।

Read More-কুয়াশামাখা রবিবাসরীয় সকাল, রাজ্যজুড়ে শীতের আমেজ

কখনও আকাশি–নীল, কখনও হলুদ–লাল, আবার সাদা–কালো রঙের মেট্রোরেল দেখেছেন বাংলার মানুষ। আর সেই বাতিল হতে চলা একটি নন–এসি রেকের ভিতরে এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। রেকটির মধ্যে মেট্রোর ইতিহাস, বর্তমান ও ভবিষ্যতের একাধিক কর্মকাণ্ড তুলে ধরা হবে। এই নন–এসি মেট্রো চেন্নাই থেকে কলকাতায় এসেছিল। আজ তা অতীত হয়ে যাবে।

এখন যাত্রী পরিষেবায় এসি রেক ব্যবহার করা হচ্ছে। তাই আজকে নন–এসি রেকের আনুষ্ঠানিক বিদায়ে রীতিমতো স্মৃতিতে রাখার ব্যবস্থা করা হচ্ছে নন–এসি রেককে। রাতে লাইন পরীক্ষা, স্টাফ স্পেশাল, সিগন্যাল চেকিং, নয়া লাইনে দৌড়ানো সবটাই সারবে সেই নন–এসি মেট্রো রেক। আপাতত সিদ্ধান্ত, মেট্রোর ২২টি এসি রেক দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত দৌড়বে। আর নন–এসি রেকগুলি রাখা থাকছে নোয়াপাড়া কারশেডে।

Previous articleচারদিনের সফরে আজ উত্তরবঙ্গের পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Next articleসর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনটি দেশজুড়ে ‘একতা দিবস’ পালিত হবে: মোদী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here