আতশবাজিতে নিষেধাজ্ঞা, এবার দীপাবলিতে জমজমাট মাটির প্রদীপের বাজার

0

এবার দীপাবলি (Diwali) ও ধনতেরসে চাহিদা তুঙ্গে মাটির প্রদীপের। করোনা বিধির কড়াকড়ি, আতশবাজিতে (Fire Crackers) হাইকোর্টের নিষেধাজ্ঞার কারণে দীপাবলিতে গৃহবন্দি মানুষ আনন্দ পেতে চাইছেন চিরাচরিত মাটির প্রদীপের আলোয়। যেকারণে কলকাতায় এবার এলইডি বাতির সঙ্গে টক্কর দিচ্ছে পোড়ামাটির প্রদীপ। এলইডি বাতি ও মোমবাতির চেয়ে দামে সস্তা মাটির প্রদীপের চাহিদা বাড়ছে। বিক্রেতাদের মুখেও হাসি।

কুমোরটুলির সামনে অস্থায়ী দোকান সাজিয়ে বসেছেন বহু বিক্রেতা। দীপাবলি এবং ধনতেরসের জন্য বিশেষ করে শহরের অবাঙালিদের জন্য দোকান সেজে উঠেছে বাংলার লৌকিক ডিজাইনের পোড়ামাটির প্রদীপ এবং ভারতের বিভিন্ন রাজ্যের রংবাহারি দেওয়ালি প্রদীপে। ধনতেরসের লক্ষ্মীপুজোর জন্য মাঙ্গলিক প্রদীপের পাশাপাশি রাস্তায় ঢেলে বিক্রি হচ্ছে কুমোরপাড়ার তৈরি মাটির প্রদীপ। রয়েছে বহু কারুকাজ এবং রং করা বাহারি প্রদীপ। মোমবাতি দেওয়া বাহারি প্রদীপের সেটের দাম ১০৫ টাকা থেকে শুরু। টেরাকোটার প্রদীপ ৫০ থেকে ২০০ টাকা। তবে দরদাম করলে কিছুটা কমেই মিলছে। সাধারণ মাটির প্রদীপ ৫ টাকা। রঙ বাহারি ডিজাইন করা প্রদীপের দাম শুরু ৫০ টাকা থেকে।

বিভিন্ন জিনিসের দাম বেড়ে যাওয়ায় গত বছরের থেকে এবছর দাম সামান্য বাড়ানো হয়েছে। সবমিলিয়ে মঙ্গলবার জমজমাট মাটির প্রদীপের বাজার। মিলছে বড় ডিজাইনার প্রদীপ, আকাশ প্রদীপ এবং প্রদীপের গিফট সেট। চিনা আলো, আতশবাজির দাপট সরিয়ে ফের সাবেকি মাটির প্রদীপের চাহিদা বাড়ায় লক্ষীলাভ হচ্ছে মৃত্‍শিল্পী ও বিক্রেতাদের।

Previous articleনজর পাহাড়ের উন্নয়ন, জেলা প্রশাসনকে পরিকল্পনা করার নির্দেশ মুখ্যমন্ত্রী মমতার
Next articleস্থগিত হয়ে গেল জামিনের আবেদনের শুনানি, আজ রাতটাও জেলেই কাটবে শাহরুখ পুত্র আরিয়ানের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here