More
    Homeখবরআদানি গ্রুপকে নিয়ে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পরেই তোলপাড় ভারত জুড়ে

    আদানি গ্রুপকে নিয়ে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পরেই তোলপাড় ভারত জুড়ে

    আদানি গ্রুপকে নিয়ে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পরেই তোলপাড় ভারত জুড়ে। শেয়ার বাজারেও বড় ধাক্কা লাগে। সেপ্টেম্বরে যেখানে গ্রুপের সম্পদ দেখানো হয়েছিল ১৫০ বিলিয়ন ডলার, সেখান থেকে তা নেমে আসে ৫৩ বিলিয়ন ডলারে। এখানেই শেষ নয়, গৌতম আদানি ফোর্বসের বিশ্বের ধনী ব্যক্তিদের ৩৫ জনের তালিকার বাইরে চলে যান। এবার সেই হিন্ডেনবার্গ রিসার্চ আরেকটি বড় ইঙ্গিত দিয়েছে। যা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

     

    গুজরাতের টাইকুন এবং তাঁর সংস্থাগুলিকে নিশানা করার পরে এবার হিন্ডেনবার্গের আরেকটি বড় ইঙ্গিত করা হয়েছে। এদিন করা একটি টুইটে বলা হয়েছে, নতুন রিপোর্ট শীঘ্রই আসছে। এটি আরেকটি বড় ঘটনা হতে চলেছে। যার পরেই সারা বিশ্ব জুড়েই জল্পনা ছড়িয়েছে, এবার কি আমেরিকার ব্যাঙ্ক নিয়ে রিপোর্ট?
    এক ভারতীয় হিন্ডনবার্গে পোস্টের উত্তরে লিখেছেন, এবারের রিপোর্ট ভারতীয় কোম্পানির বিষয়ে হবে না। ওই ব্যক্তি চিনের কোম্পানি নিয়ে প্রতিবেদন করতে অনুরোধ করেছেন।

     

    হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশের পরে শুধু শেয়ার বাজারে নয়, তা ভারতের রাজনৈতিক মহলে তোড়পাড় ফেলে দেয়। বিরোধীরা আদানিদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বন্ধুত্বের প্রসঙ্গ উল্লেখ করে তদন্তে যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি করে। সংসদের উভয়কক্ষে হিন্ডেনবার্গ ইস্যুতে আদানিদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে বিবৃতির দাবি করে বিরোধীরা। যদিও সেই দাবি মানেনি সরকার। বিরোধীদের অভিযোগ এক ব্যক্তির সম্পদ আড়াই বছরে ১৩ গুণ বেড়েছে। ২০১৪ সালে ৫০ হাজার কোটি টাকা থেকে ২০১৯-এ তা এক লক্ষ কোটিটে পৌঁছে যায়।

    World Trade Centre কলকাতার নব দিগন্তে ৩৫ লক্ষ বর্গফুট জুড়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা, বিনিয়োগের পরিমাণ ১৫০০ কোটি টাকা।

    আৎ গত দুবছরে তা বেড়ে ১২ লক্ষ কোটিতে পৌঁছে গিয়েছে, অভিযোগ বিরোধীদের। তবে এর আগেও হিন্ডেনবার্গের রিপোর্ট তোলপাড় ফেলেছে। ২০২০-তে হিন্ডেনবার্গ নিকোলা কর্পোরেশনের বিরুদ্ধেও একটি রিপোর্ট প্রকাশ করেছিল। তারা সেই সময় বলেছিল হুইসেলব্লোয়ার এবং প্রাক্তন কর্মীরা গবেষণায় সহায়তা করেছিলেন। ২০২০-র জুনে নিকোলা আত্মপ্রকাশ করে। কিছু গিনের মধ্যে তারা মূল্যায়নের দিক থেকে ফোর্ড মোটরকে ছাড়িয়ে ৩৪ বিলিয়ন ডলারে পৌঁছে যায়। আদানি গ্রুপকে

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments