‘আদিপুরুষে রাবণের মানবিক দিককেই ফুঁটিয়ে তোলা হবে’,বেফাঁস মন্তব্য করে প্রকাশ্যে ক্ষমা চাইলেন সইফ

0

২০১৯ থেকেই রামায়ণ ছবি নিয়ে তোলপাড় হচ্ছে বলিউড।সেপ্টেম্বরেই জানা গিয়েছিল প্রভাসের আসন্ন ছবি আদিপুরুষে খলনায়কের চরিত্রে দেখা যাবে সইফ আলি খানকে। ওম রাউতের পরিচালনায় আদিপুরুষ ছবিতে লঙ্কেশ নামক এক দানবের চরিত্রে অভিনয় করতে চলেছেন নবাব পুত্র। সত্যের জয়, আর মিথ্যার পরাজয়ের চিরাচরিত কাহিনি, আর রামায়ণের প্রেক্ষাপট এই নিয়েই ‘আদিপুরুষ’। সম্প্রতি এক সাক্ষাত্কারে সইফ আলি খান জানান, এই ছবিতে পরিচালক রাবণকে ‘মানবিকভাবে’ তুলে ধরবার চেষ্টা করবেন। রাবণের সীতাহরণের দৃশ্যটিও নাকি এই ছবিতে ন্যায়সঙ্গতভাবে দেখানো হবে। সইফ বলেন,’দানব রাজের চরিত্রে অভিনয় করাটা দুর্দান্ত অনুভূতি। কিন্তু আমরা তাঁকে মানবিক করে দেখব, আমরা বিনোদনের সব রদস মজুত রাখব, সঙ্গে রাবণের সীতাহরণের দৃশ্যটি ন্যায়সঙ্গতভাবে দেখানো হবে এবং রাবণের বোন সুর্পণখার সঙ্গে যে ঘটনা ঘটেছিল তার প্রতিশোধের কাহিনি হিসাবে রাম-রাবণের যুদ্ধ দেখানো হবে’।

সইফের এই বক্তব্য ঘিরে সোশ্যাল মিডিয়ায় চাঞ্চল্য ছড়িয়ে পরে, আদিপুরুষের বিরুদ্ধে ক্ষোভ উগরে লঙ্কেশ চরিত্রে সইফের বদলে অন্য কোনও অভিনেতাকে কাস্ট করবার দাবি জানানো হয়। গোটা বিতর্ক নিয়ে আসরে নামে বিজেপিও। মহারাষ্ট্রের বিজেপি নেতা রাম কদম হুমকির সুরে বলেন, ‘আদিপুরুষ ছবিতে হিন্দুধর্মকে আঘাত করা হয়, তবে সেটা আমরা মেনে নেব না’।

নিজের মন্তব্যের সাফাই দিয়ে একটি বিবৃতি জারি করেছেন সইফ। তিনি বলেন, কারুর ভাবাবেগে আঘাত দেওয়ার কোনও উদ্দেশ্য তাঁর ছিল না। এই ছবিতে যে কাহিনি তুলে ধরা হবে তার মধ্যে কোনওরকম ‘বিকৃতি’ থাকবে না। সইফ জানিয়েছেন, ‘জানতে পারলাম, আমার একটি মন্তব্য বিতর্কের সৃষ্টি করেছে। কিছু মানুষের ভাবাবেগে আঘাত লেগেছে। কিন্তু আমি উদ্দেশ্যপ্রণোদিতভাবে কিছু করিনি। আমি ক্ষমা চাইছি। আমার মন্তব্যটি ফিরিয়েও নিচ্ছি। ভগবান রাম আমার কাছে চিরকালই ধার্মিকতা ও বীরত্বের প্রতীক। আদিপুরুষে দেখানো হবে অমঙ্গলের বিরুদ্ধে মঙ্গলের লড়াই, এবং গোটা টিম অক্লান্ত পরিশ্রম করছে যাতে এই মহাকাব্য কোনওরকম বিকৃতি ছাড়া তুলে ধরা যায়’।

সইফের মন্তব্য ঘিরে টুইটারে প্রতিবাদের ঝড় উঠেছে। ছবি থেকে সইফকে বাদ দেওয়ার দাবি জানান নেটিজেনদের একটা অংশ।

হিন্দি ছাড়াও তামিল ভাষায় শ্যুট করা হবে এই ছবি। এছাড়াও তেলেগু,কন্নড়,মালয়ালম ভাষাতেও ডাবিং করে এই ছবি মুক্তি পাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বছর শ্যুটিং শুরু হবে এই ছবির। ২০২২ সালে আদিপুরষ মুক্তির পরিকল্পনা রয়েছে টিমের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here