Tuesday, January 25, 2022
Homeআন্তর্জাতিকআলোর উত্‍সব দীপাবলিতে সরকারি ছুটি, ঘোষণা আমেরিকার

আলোর উত্‍সব দীপাবলিতে সরকারি ছুটি, ঘোষণা আমেরিকার

আমেরিকা দীপাবলিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করার উদ্যোগ নিলেন তিন আইনপ্রণেতা। মার্কিন সংসদের উচ্চকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের তিন ডেমোক্র্যাট সদস্য জানিয়েছেন, আমেরিকায় দীপাবলিকে যাতে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করা হয়, সেজন্য বিল আনার পরিকল্পনা করা হচ্ছে। যে প্রস্তাবিত আইনের নাম হচ্ছে ‘দীপাবলি ডে আইন’।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের তদারকি এবং সংস্কার কমিটির চেয়ারপার্সন ক্যারোলিন ম্যালোনে, প্রভাবশালী বিদেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান গ্রেগরি মিকস এবং ভারতীয় বংশোদ্ভূত রাজ কৃষ্ণমূর্তি সেই বিল আনার পরিকল্পনার বিষয়ে জানিয়েছেন। ম্যালোনে বলেছেন, ‘অন্ধকারের পরিবর্তে, খারাপের পরিবর্তে ভালো এবং অজ্ঞতার পরিবর্তনে জ্ঞানকে উদযাপন করে এই দারুণ উত্‍সব। আমি যে বিলের কথা বলেছি, তা এই দারুণ উত্‍সবের বিষয়টিকে তুলে ধরেছে এবং প্রাপ্য সম্মান ও স্বীকৃতি দিয়েছে।’ কৃষ্ণমূর্তি বলেন, ‘শুধুমাত্র দীপাবলির গুরুত্বকে সম্মান দেওয়ার জন্য নয়, আমেরিকার প্রতি ইন্দো-মার্কিন গোষ্ঠীর যে অবদান, তারও স্বীকৃতি দেওয়া হয়েছে।’ একইসুরে বিদেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান মিকস বলেন, ‘দীপাবলিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করার ক্ষেত্রে ম্যালোনি যে প্রস্তাবনা এনেছেন, তাতে সমর্থন জানাচ্ছি। মার্কিন যুক্তরাষ্ট্রের মানে হল বিভিন্ন সংস্কৃতিকে স্বীকৃত দেওয়া, উদযাপন করা। যা আমাদের এক করে তোলে।’

বিষয়টি নিয়ে কোনও মন্তব্য না করলেও বৃহস্পতিবার ভারতবাসীকে দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে ‘প্রদীপ’ জ্বালান। তাঁর ডেপুটি তথা ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসো দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন। পোস্ট করেছেন ভিডিয়ো বার্তা। এমনিতে এটাই প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের প্রথম দীপাবলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments