ইস্তফা দিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, পরবর্তী মুখ্যমন্ত্রী কে ?

0

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্যের তাঁর দলেরই মুখ্যমন্ত্রী এবার পদত্যাগ করলেন। শনিবার বিজেপি নেতৃত্বকে ধন্যবাদ জানিয়ে পদত্যাগ করলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। এই নিয়ে চলতি বছরে তৃতীয় কোনও বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ইস্তফা দিলেন। এর আগে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত, তারপর কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা পদত্যাগ করেন।

ইস্তফা দিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি, পরবর্তী মুখ্যমন্ত্রী কে ?

Read More-দীর্ঘ প্রায় ৩৩ ঘণ্টায় লড়াইয়েও শেষ রক্ষা হল না, মৃত্যু মুম্বই ধর্ষণকাণ্ডের নির্ভয়ার

এদিন সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় পদত্যাগের কারণ সম্পর্কে বিশদে কোনও কথা বলেননি রুপানি। তিনি হঠাত্‍ কেন পদত্যাগ করলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিজেপির জন্য পরিবর্তন একটা স্বাভাবিক বিষয়। সময়ের সঙ্গে সঙ্গে দায়িত্ব পাল্টায়। আমি বিজেপিকে ধন্যবাদ জানাচ্ছি, যে আমাকে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে কাজ করার সুযোগ দিয়েছিল। আমার কার্যকালে আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে গুজরাটের উন্নয়নের সুযোগ পেয়েছিলাম।’ শনিবার তিনি রাজভবনে গিয়ে রাজ্যপাল আচার্য্য দেবব্রতের কাছে তাঁর পদত্যাগপত্র জমা দেন। বিধানসভা নির্বাচনের বছর খানেক আগেই তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী পদত্যাগ করায় বিজেপি শিবিরে অস্বস্তি বেড়েছে।

Read More-এবার সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় সংস্থাকে তলব করতে চলেছেন বিধানসভার স্পিকার

নরেন্দ্র মোদি এবং আনন্দীবেন পটেলের পরে ফের গুজরাতের এক বিজেপি মুখ্যমন্ত্রীকে পাঁচ বছরের মেয়াদ শেষের আগেই সরতে হল। ২০১৪-য় মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে তাঁর উত্তরসূরি মনোনীত হন আনন্দীবেন। কিন্তু ২০১৬-র আগস্টে ইস্তফা দিয়েছিলেন তিনি। মুখ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন রুপানি। তাঁর নেতৃত্বেই ২০১৭-র বিধানসভা ভোটে জয়ী হয়েছিল বিজেপি।

কে হতে পারেন পরবর্তী মুখ্যমন্ত্রী?

পরবর্তী মুখ্যমন্ত্রী পদে বিজেপি নেতা আর সি ফালড়ু, সি আর পাটিল, বিদায়ী উপমুখ্যমন্ত্রী নিতিন পটেলের পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী পুরুষোত্তম রুপৌলা এবং মনসুখ মাণ্ডব্যর নাম নিয়ে জল্পনা শুরু হয়েছে। বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষের উপস্থিতিতে রবিবার রাজধানী গান্ধীনগরে গুজরাট বিজেপি পরিষদীয় দলের বৈঠক হবে। সেখানেই পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত হতে পারে।

গুজরাটের কংগ্রেস নেতা হার্দিক পটেল শনিবার রুপানির পদত্যাগ প্রসঙ্গে বলেন, ‘করোনার ধাক্কার রাজ্যের অর্থনীতি ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন পরিস্থিতিতেও বিজেপি নেতৃত্ব গুজরাটের কথা না ভেবে রাজনৈতিক সমীকরণ মেলানোর চেষ্টা করে যাচ্ছেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here