উত্তুরে হাওয়ার জেরে জাঁকিয়ে শীত, কনকনে ঠান্ডায় কাঁপছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ

0

নেমেই চলেছে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর  জানাচ্ছে আজ কলকাতা  ও সংলগ্ন এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম। সেদিক থেকে দেখতে গেলে এটাই এখনও পর্যন্ত মরসুমের শীতলতম দিন । পাশাপাশি এদিনের সর্বোচ্চ তাপমাত্রা ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস বলছে এদিনের সর্বোচ্চ তাপমাত্রাও স্বভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম। তবে এদিন আকাশ মূলত পরিস্কার থাকবে বলেই জানা যাচ্ছে।

ডিসেম্বরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে সেভাবে ঠাণ্ডা না পড়ায় কার্যত মন খারাপ হয়ে গিয়েছিল শীত প্রেমীদের। কবে আসবে শীত, সেটাই হয়ে দাঁড়িয়েছিল সবচেয়ে বড়ে প্রশ্ন। যদিও হাওয়া অফিস জানিয়েছিল ১৮ তারিখ শুক্রবার থেকেই নামতে পারে তাপমাত্রার পারদ। বাস্তবেও দেখা গেল তেমনটাই। সেদিন থেকেই পতন শুরু হয় তাপমাত্রার। তারপর থেকে লাগাতার নিম্মমুখী তাপমাত্রার পারদ। তাপমাত্রা এখনও খানিকটা নামতে পারে বলেই মনে করা হচ্ছে।

এদিকে তাপমাত্রার পারদ নামতে শুরু করতেই মুখে হাসি শীত প্রেমীদের। শীতের নরম রোদ পিঠে নিয়েই সপ্তাহের প্রথম কাজের দিনে গন্তব্যের উদ্দেশ্যে বেরিয়ে পড়েছেন মানুষ। তবে শীত শেষ পর্যন্ত ধরা দেওয়ায় একটা পিকনিক বা ডে আউটিং-এর আমেজ রয়েছে। তাই কেউ কেউ ছুটির দিনের ভিড় এড়াতে এদিন বেরিয়েছেন শহরের দ্রষ্টব্য স্থান দর্শনে। সঙ্গে রয়েছে শীতের স্পেশাল খাওয়া দাওয়া। মনে করা হচ্ছে যত শীতের ইনিংস চললে মরশুমের আগামী দিনগুলিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here