এই ভারতীয় অঞ্চলগুলি নেপালের অন্তর্গত, নয়া দাবি নেপালের প্রধানমন্ত্রী কে পি অলির

0

কাঠমান্ডু, নেপাল : ভারত-নেপালের পররাষ্ট্র মন্ত্রীদের দ্বিপাক্ষিক আলোচনায় নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি ফের ভারতের কিছু অঞ্চলকে নিজেদের দেশের বলে দাবি করে বসেন। তিনি বলেন, ”মহাকালী নদীর পুর্ব দিকে অবস্থিত কালাপানির অঞ্চল, লিম্পিয়াধুড়া, এবং লীপুলেখ অঞ্চল সুগৌলিক চুক্তি অনুসারে নেপালের অন্তর্ভুক্ত। তাই ভারতের সাথে কূটনৈতিক আলোচনার প্রেক্ষিতে নেপাল তা ফিরে পাবে।”

নেপালের অংশগুলিকে উল্লেখ করে কে পি অলি এক নতুন মানচিত্র দেখিয়েছিলেন। তিনি বলেছেন, ”আমাদের পররাষ্ট্রমন্ত্রী ১৪ জানুয়ারি ভারত সফর করবেন, সেই সময় এই তিনটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করে আমরা যে মানচিত্র অঙ্কন করেছি তা নিয়ে আলোচনা হবে।” এই নিয়ে অলি আরও বলেন, ”আমরা সার্বভৌম ও সাম্যের ভিত্তিতে ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চলেছি।” বাস্তবে ভারতের সঙ্গে দৃঢ় সম্পর্ক করার কথা ভাবছেন তিনি।

এরপর প্রধানমন্ত্রী বলেন, “চীন ও ভারতের সম্পর্কও বেশ ভালো। তাই এই নিয়ে চিন্তার কিছু নেই। এদিক অলি নিজের দেশের পার্লামেন্টের অস্তিত্ব নিয়েও প্রশ্ন করেন। তিনি বলেন, “পার্লামেন্ট হাউসের অনেকে সরকারকে বিভিন্নও কাজে বাধা দেয়। তিনি বলেছেন এপ্রিল-মে মাসের নির্বাচনে তিনি এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।”

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গাওয়ালি আগামী ১৪ই জানয়ারী নয়া দিল্লী যাবার সিদ্ধান্ত নেন। অলি তার তৈরী নতুন ম্যাপের ভিত্তিতে ভারতীয় মন্ত্রীদের সাথে খুব শীঘ্রই আলোচনায় বসতে চলেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here