একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠল দেশের উত্তরপূর্ব

0

সোমবার সকাল থেকেই একের পর এক ভূমিকম্পের(earthquake) খবর। পরপর তিন জায়গায় কম্পন অনুভূত হয়েছে এদিন। সোমবার (Monday)সকালে কেঁপে উঠল মণিপুর রাজ্যের উখরুল এলাকা(Ukhrul of Manipur)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৪ ম্যাগনিটিউড (magnitude 4.4 on the Richter scale)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Center for Seismology) এই তথ্য দিয়েছে।

একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠল দেশের উত্তরপূর্ব

Read more-আজ থেকে ফের সরকারি অফিসগুলিতে চালু হচ্ছে বায়োমেট্রিক হাজিরা

তবে বড়সড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। সকাল ৭.৪৮ মিনিটে এই কম্পনের খবর মেলে। মাটি থেকে ৭০ কিমি গভীরে কম্পনের উত্‍স ছিল। এদিকে, ভূমিকম্পে কেঁপে উঠল সিকিম (Sikkim)। এর জেরে রবিবার রাতে কম্পন অনুভূত হল দার্জিলিং (Darjeeling) ও জলপাইগুড়িতে। রবিবার রাত ৯ টা ৫০ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। এই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল গ্যাংটক থেকে ১৮ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ পূর্বে। ভুটান সীমান্ত লাগোয়া পদমচেনের কাছে ছিল উফকেন্দ্র। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের উত্‍সস্থল ছিল দার্জিলিং থেকে ৬৫ কিলোমিটার উত্তর পূর্বে। সিকিম ও উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা ছাড়াও এই কম্পন অনুভূত হয়েছে ভুটান এবং নেপালের বেশ কিছু এলাকায়। রাতের দিকে কম্পন অনুভূত হওয়ায় রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়েছিল স্থানীয় বাসিন্দাদের মনে। কম্পন অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গেই ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে পড়েন অনেকেই। আর কম্পন রাতের দিকে হওয়ায় আরও বেশি আতঙ্ক ছড়িয়ে পড়েছিল স্থানীয়দের মধ্যে। কম্পনের কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের মাত্র ৬ কিলোমিটার গভীরে।

২৭শে অক্টোবর আন্দামান নিকোবরে ভূমিকম্প অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS) জানায় যে ভূমিকম্পটি দিগলিপুরের দক্ষিণ-দক্ষিণ পূর্বে ৮০ কিলোমিটার এবং ৯০ কিলোমিটার গভীরে হয়েছিল। সেভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

Previous articleআজ থেকে ফের সরকারি অফিসগুলিতে চালু হচ্ছে বায়োমেট্রিক হাজিরা
Next articleএবার প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ভেদে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইল CBI

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here