Facebook অ্যাপ ব্যবহার করেই করা যাবে ভয়েস কল এবং ভিডিও কল, ব্যবহার করতে হবে না মেসেঞ্জার

0

এখন থেকে Facebook অ্যাপ ব্যবহার করেই করা যাবে ভয়েস কল এবং ভিডিও কল। আলাদা করে ব্যবহার করতে হবে না মেসেঞ্জার। সম্প্রতি মার্কিন সংস্থা Facebook লঞ্চ করেছে এই বিশেষ ফিচার। এখন অবশ্য এই নতুন ফিচার ব্যবহার করতে পারবে ফেসবুকের মার্কিন ইউজাররা। এর আগে এই ভয়েস ও ভিডিও কলিং ফিচারটি মেন ফেসবুক অ্যাপের পরিবর্তে মেসেঞ্জারে কার্যকর ছিল। এখন সেই ফিচারকেই মেন অ্যাপে ফিরিয়ে আনতে চাইছে Facebook।

ইউজারদের আরও ইউজার ফ্রেন্ডলি অভিজ্ঞতা দিতেই এই নতুন ফিচার এনেছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট। মূল অ্যাপেই অডিও ও ভিডিও কলিং সুবিধা চালু করতে যাচ্ছে সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুক। এর অংশ হিসেবে প্রতিষ্ঠানটি কিছু ব্যবহারকারীকে পরীক্ষামূলকভাবে এই ফিচার ব্যবহারের সুযোগ দিচ্ছে। এটি চালু হলে অডিও ও ভিডিও কলের জন্য মেসেঞ্জার অ্যাপে প্রবেশ করার প্রয়োজন হবে না।

বিভিন্ন প্লাটফর্মে সহজে মেসেজ দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ফেসবুক। এর অংশ হিসেবে গত সেপ্টেম্বরে সর্বপ্রথম Instagram ও messenger-এ এই ফিচার চালু করা হয়। এ পদক্ষেপের ফলে উভয় প্লাটফর্মের ব্যবহারকারীরা দুটি অ্যাপ ডাউনলোড করা ছাড়াই অন্যদের সঙ্গে মেসেজ, অডিও ও ভিডিও কলের মাধ্যমে সহজে যোগাযোগ করার সুবিধা পাচ্ছেন। WhatsApp-কেও এই প্রক্রিয়ায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে ফেসবুকের। মেসেজিং, অডিও ও ভিডিও কলিংয়ের ক্ষেত্রে যদি কোনো ব্যবহারকারী পরিপূর্ণ সুবিধা পেতে চান, তাহলে তাদের মেসেঞ্জার অ্যাপ ডাউনলোডের পরামর্শ দিয়েছেন ফেসবুকের এক মুখপাত্র।

প্রসঙ্গত উল্লেখ্য ২০১৪ সাল পর্যন্ত Facebook ও Messenger ছিল একই অ্যাপের অধীন। পরবর্তীকালে ফেসবুক সংস্থা ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপকে দুটি আলাদা আলাদা অ্যাপ হিসেবে উপস্থাপিত হয়। তখন থেকেই ভিডিও ও অডিও কলিং এবং চ্যাট ফিচারের জন্য ইউজারদের আলাদা করে Messenger ডাউনলোড করতে হত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here