এবার করোনার উৎস খুঁজতে চিনের উহানে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তদন্তকারী দল

0

এ বার করোনার উৎস খুঁজতে চিনের উহানে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তদন্তকারী দল। চাপের মুখে নতি স্বীকার করতে হয়েছে চিনকে। শেষ পর্যন্ত হু-এর কর্তাদের চিনে প্রবেশের অনুমতি দিতে রাজি হয়েছে বেজিং।কোভিডের উৎস অনুসন্ধান করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) উহানে গিয়ে তদন্ত করতে পারবে, জানিয়েছে চিন সরকার।
আগামী বৃস্পতিবার ১৪ জানুয়ারি হু-র তদন্তকারী দলটি যাবে চিনে।
সিঙ্গাপুর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১০ সদস্যের দল সরাসরি উহানে পৌঁছবে বলে জানা যাচ্ছে। তবে কতদিনের জন্য এই দল উহানে থাকবে তা এখনও স্পষ্ট করা হয়নি।

উহানের উদ্দেশে রওনা দেওয়া ওই তদন্তকারী দলে রয়েছেন এপিডেমিয়োলজিস্ট এবং পশুস্বাস্থ্য বিশেষজ্ঞরা।গত বছরের ডিসেম্বরে চিনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম কোভিড-১৯ রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। বছরখানেকের মধ্যেই গোটা বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটির গণ্ডি। সংক্রমণে মৃত্যু হয়েছে ১৯ লক্ষের বেশই মানুষের।করোনার মতো অতিমারির গ্রাসে ধ্বস্ত হয়েছে বিশ্বের আর্থিক উন্নয়নও।
করোনার উৎস নিয়ে চিনের দিকে আঙুল উঠলেও তা নস্যাৎ করেছে শি জিনপিং সরকার। বেজিং-এর দাবি উহান থেকেই যে এই ভাইরাস ছড়িয়েছে, এমন কোনও প্রমাণ নেই অভিযোগকারীদের। করোনা নিয়ে তথ্য লুকোনোর দাবিকেও উড়িয়ে দিয়েছে চিন। উল্টে চিনের পাল্টা অভিযোগ, ভারত-বাংলাদেশ বা সৌদি আরব, ইটালি এমনকি আমেরিকার থেকেও এই ভাইরাস ছড়াতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here