এবার থেকে বয়স্ক, শয্যাশায়ীদের বাড়িতে গিয়ে টিকা দেবে কলকাতা পুরনিগম, কীভাবে পাবেন?

0

বয়স্ক এবং শয্যাশায়ীদের করোনাভাইরাস টিকাকরণের জন্য বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুরনিগম। এবার থেকে ‘ভ্যাকসিনেশন নিয়ার সেন্টার’ প্রকল্পের আওতায় তাঁদের বাড়িতে গিয়ে টিকা প্রদান করা হবে।

কলকাতায় স্লট বুক না করেও সরকারি কেন্দ্র থেকে টিকা দেওয়া হচ্ছে। অনেক ক্ষেত্রে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়াতে হচ্ছে বলে অভিযোগ উঠছে। তার জেরে সমস্যায় পড়ছেন বয়স্ক এবং অসুস্থরা। সেই পরিস্থিতিতে শনিবার কলকাতা পুরনিগমের প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানিয়েছেন, যাঁদের বয়স ৮০-র ঊর্ধ্বে, তাঁদের বাড়িতে গিয়ে করোনা টিকা প্রদান করা হবে। এছাড়াও ষাটোর্ধ্ব যে ব্যক্তি বা মহিলারা শয্যাশায়ী হয়ে পড়েছেন অথবা অসুস্থ আছেন, তাঁদের বাড়ি গিয়ে টিকা প্রদান করবেন পুরনিগমের কর্মীরা। তাঁদের বিশেষভাবে টিকা প্রদান করা হবে।

কীভাবে করোনা টিকা দেওয়া হবে?

যে বাড়িতে বয়স্ক, শয্যাশায়ীরা আছেন, তাঁদের বাড়ির সকলকে আগেভাগেই টিকা নিতে হবে। তারপর ওই পরিবারের সদস্যকে যেতে হবে পুরনিগমের টিকাকেন্দ্রে। যে ব্যক্তি বা মহিলাকে টিকা প্রদান করা হবে, তাঁর আধার কার্ডের আসল কপি এবং ফোটোকপি জমা দিতে হবে। যে ষাটোর্ধ্ব মানুষরা শয্যাশায়ী এবং অসুস্থ, তাঁদের ক্ষেত্রে চিকিৎসকের প্রমাণপত্র লাগবে। যা টিকাকরণ কেন্দ্রে জমা দিতে হবে। টিকাকরণ কেন্দ্র থেকে ফোন নম্বর নেওয়া হবে। সময়মতো পুরনিগমের কর্মীরা টিকা প্রদান করবেন। ফিরহাদ জানান, ‘দুয়ারে টিকা’ প্রকল্প নয় এটি। শুধুমাত্র শয্যাশায়ী এবং অসুস্থদের জন্য পুরনিগমের তরফে সেই উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজ্যের স্বাস্থ্য সচিবের সঙ্গে আলোচনার ভিত্তিতে সেই পদক্ষেপ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here