এবার থেকে শিয়ালদহ স্টেশনে স্মার্ট ফোনে অ্যাপে ক্লিক করলেই ট্রেনের যাবতীয় তথ্য হাতের মুঠোয়

0

এবার থেকে শিয়ালদহ স্টেশনে স্মার্ট ফোনে অ্যাপে ক্লিক করলেই ট্রেনের যাবতীয় তথ্য হাতের মুঠোয় পেয়ে যাবেন যাত্রীরা। লোকাল ট্রেনের সময়, প্ল্যাটফর্ম নম্বর, গ্যালপিং কি না- এ সব জানতে আর হাপিত্যেশ করতে হবে না।

রেলকর্তাদের দাবি, পূর্ব রেলের চারটি ডিভিশনের মধ্যে একমাত্র শিয়ালদহে এই অ্যাপ কার্যকর হয়েছে। সূত্রের দাবি, এখনও পর্যন্ত ১২১টি রেকে জিপিআরএস ডিভাইস লাগানো হয়েছে। যার মাধ্যমে লোকালের যাবতীয় নাড়ি-নক্ষত্র জানা সহজ হয়ে গিয়েছে। আগামিদিনে শিয়ালদহ থেকে ছাড়া দূরপাল্লার ট্রেনেও এই ব্যবস্থা কার্যকর হতে পারে বলে আশাবাদী রেলকর্তারা।

‘শিয়ালদহ সাবার্বান ট্র্যাকিং সিস্টেম’ (এসএসটিএস)- গুগল স্টোরে গিয়ে এই শব্দবন্ধ টাইপ করলেই দেশের ব্যস্ততম স্টেশনের লোকাল ট্রেনের যাবতীয় তথ্য উঠে আসবে মুঠো ফোনে। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন সম্প্রতি এই অনন্য নজির গড়েছে। প্রাক-করোনা পর্বে দিনে প্রায় ২০ থেকে ২২ লক্ষ যাত্রী যাতায়াত করতেন শিয়ালদহ স্টেশন দিয়ে। যা গোটা দেশে রেকর্ড। এখন যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই অত্যাধুনিক অ্যাপ তৈরি করল শিয়ালদহ ডিভিশন।

কল্যাণী লোকাল ধরতে গিয়ে আগে স্টেশনে পৌঁছে হুড়োহুড়ির মধ্যে ডিসপ্লে বোর্ডের দিকে তাকিয়ে থাকতে হত। এই নয়া অ্যাপে আগে থেকে ক্লিক করলে কল্যাণী লোকালের টাইম, কোন প্ল্যাটফর্ম থেকে ছাড়বে, ট্রেনটি গন্তব্যে পৌঁছনোর সম্ভাব্য সময় জানিয়ে দেবে এই অ্যাপ। অত্যাধুনিক প্রযুক্তিতে লোকালের ‘রিয়েল টাইম আপডেট’ হাতে হাতে পাবেন যাত্রীরা। অর্থাত্‍ শিয়ালদহ থেকে ছেড়ে কোন সময়ে কোন স্টেশন পৌঁছবে, সবটাই দেখা যাবে মোবাইলের স্ক্রিনে।

সূত্রের খবর, ৩ সেকেন্ড অন্তর ‘আপডেট’ আসবে অ্যাপে। ফুটে উঠবে শিয়ালদহ ছেড়ে যাওয়া কিংবা এই স্টেশনের দিকে আসা লোকালের গতিবিধি সংক্রান্ত চিত্র। এমনকী সংশ্লিষ্ট ট্রেনটি কত বগির, গ্যালপিং কি না, তাও জানা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here