এবার দেশে ল্যাপটপ, ট্যাব, কম্পিউটার ইত্যাদি তৈরিতে উত্‍সাহ দিতে চলেছে কেন্দ্র

0

এবার দেশে ল্যাপটপ, ট্যাব, কম্পিউটার ইত্যাদি তৈরিতে উত্‍সাহ দিতে চলেছে কেন্দ্র। এছাড়াও লাইট, এসি, মোবাইল তৈরির ক্ষেত্রেও এই সুবিধা দেবে রাজ্য। তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এদিন জানান, ভারতকে হার্ডওয়্যার তৈরির হাব বানানোর লক্ষ্যে উত্‍পাদনের সঙ্গে সম্পর্কযুক্ত ইনসেনটিভ স্কিম কেন্দ্রীয় মন্ত্রীসভা পাশ করেছে। এর ফলে চীনের সঙ্গে সমানভাবে টেক্কা দিতে পারবে বলে মনে করা হচ্ছে।
গত সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম যন্ত্রাংশ উত্‍পাদনের জন্য এই প্রকল্পে ১২,‌১৯৫ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্র। এছাড়াও মোবাইল, এসি ও এলইডি লাইটের ক্ষেত্রেও ৬,২৩৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আর এবার ৭,৩৫০ কোটি টাকা ল্যাপটপ, ট্যাব, কম্পিউটার উত্‍পাদনের জন্য বিভিন্ন প্রস্তুতকারী সংস্থাকে দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। তবে এক্ষেত্রে ওই কোম্পানিগুলিকে নির্দিষ্ট পরিমাণে উত্‍পাদন, লগ্নি সহ কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।
কেন্দ্রের দাবি, এর ফলে প্রায় ৩লক্ষ ২৬ হাজার কোটি টাকার অতিরিক্ত ইলেকট্রনিক দ্রব্য উত্‍পাদন হবে। যার মধ্যে ২লক্ষ ৪৫হাজার কোটি টাকার দ্রব্য আগামী ৪ বছরে রপ্তানি করা সম্ভব হবে। এই উত্‍পাদনের ফলে আগামী ৪ বছরে ১৫,৭৬০ কোটি টাকার লাভ হবে বলে আশা করছে কেন্দ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here