এবার ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প নিয়ে সমস্ত জেলাশাসকদের কড়া নির্দেশিকা পাঠালো নবান্ন

0

২০২১ বিধানসভা নির্বাচনে জয়লাভের পর বাংলার মহিলাদের সুবিধার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প চালু করেছেন। ইতিমধ্যেই এই প্রকল্পের সুবিধা নিতে জেলায় জেলায় তীব্র হুড়োহুড়ি পড়ে গেছে। এবার ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পকে কেন্দ্র করে সমস্ত জেলাশাসকদের কড়া নির্দেশিকা পাঠালো নবান্ন।

এবার ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প নিয়ে সমস্ত জেলাশাসকদের কড়া নির্দেশিকা পাঠালো নবান্ন

Read More-এবার রাজ্যে নিজেদের সংগঠন বিস্তার করতে মেদিনীপুর-সহ অন্যত্র পড়ল কেজরির পোস্টার

নির্দেশিকায় কী বলা হয়েছে?

এই নির্দেশিকায় স্পষ্ট বলে দেওয়া হয়েছে, “সরকারি কর্মী ছাড়া অন্য কেউ ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের ফর্ম পূরণ করতে পারবেন না। এছাড়া কোনো ক্লাব, নির্বাচিত পঞ্চায়েত সদস্য বা রাজনৈতিক দলের পক্ষ থেকেও ফর্ম পূরণ করা যাবে না।” নবান্ন বলেছে এই ধরনের ঘটনা বাঞ্ছনীয় নয়। পাশাপাশি বলা হয়েছে, “প্রয়োজনে কন্যাশ্রী প্রকল্পের মহিলা, স্কুল-কলেজের ছাত্রী, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সহায়তা নেওয়া যেতে পারে।” ইতিমধ্যে তাঁরা সাহায্যও শুরু করছে।

Read More-রাজ্যে সাত বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন করার দাবি নিয়ে ফের নির্বাচন কমিশনে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধিদল

নবান্নের কাছে অভিযোগ এসেছিল, ‘লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে’ মাত্রা ছাড়া ভিড়ের কারণে অনেকেই এগিয়ে আসছেন ফর্ম পূরণ করে দিতে। রাজনৈতিক দলের সদস্য, অঞ্চলবাসী ইত্যাদি মানুষরা টেবিল চেয়ার নিয়ে মহিলাদের সাহায্য করছেন। কোথাও কোথাও আবার ফর্ম পূরণ করে দেওয়ার জন্য টাকা নেবার অভিযোগও সামনে এসেছে। এই সমস্ত কারণে নবান্ন তড়িঘড়ি জেলাশাসকদের চিঠি দিল। নির্দেশিকায় এমনও বলা হয়েছে কোনো তৃণমূল দলের সদস্যও এই কাজে অংশগ্রহণ করবেন না।

Read More-কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, উত্তরবঙ্গে জারি সতর্কতা

ইতিমধ্যেই ‘দুয়ারে সরকার’ প্রকল্পের অধীনস্ত ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের জন্য ক্যাম্প সংখ্যা বাড়ানো হয়েছে। নবান্ন সূত্রের খবর, এখনও পর্যন্ত ‘দুয়ারে সরকার’ প্রকল্পে ৯০ লাখের বেশী আবেদন পত্র এসেছে। বিপুল জমায়েতকে নিয়ন্ত্রণ করতেই অনেকে সাহায্য করছিলেন কিন্তু তাতে আবার সরকারি প্রকল্পের স্বচ্ছতা নিয়ে সন্দেহ তৈরী হচ্ছিল। তাই নবান্ন জেলা শাসকদের নির্দেশিকা পাঠানোর মাধ্যমে বুঝিয়ে দিল যে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প নিয়ে কোনো রকম দুর্নীতির অভিযোগ সামনে আসুক।

Read More-ফের মাদক মামলায় রকুলপ্রীত সিং, রানা দুগ্গুবতী সহ দক্ষিণী ছবির একাধিক তারকাকে তলব ইডি-র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here