এবার ৬৬ পল্লির পুজোয় দেবী দুর্গার পৌরহিত্যে ৪ মহিলা

0

করোনা আবহে দুর্গাপুজোর রঙ ফিকে হলেও, তাঁতে একটু স্বাদ সংযোজন করার চেষ্টা চালাচ্ছে প্রতিটা ক্লাব। তেমনি মায়ের হাতে মায়ের আবাহনের ভাবনা নিয়ে এবার শারদ-উত্‍সবের আয়োজন করতে চলেছে কলকাতার ৬৬ পল্লি। তাঁদের পুজোর মূল আকর্ষণ মহিলা পুরোহিত। দেবী দুর্গার পৌরহিত্য করবেন ৪ মহিলা। ইতিমধ্যেই জোরকদমে পুজোর প্রস্তুতি শুরু করে দিয়েছেন তাঁরা।

এতদিন চোখে পড়েছে মহিলারা দুর্গাপুজো পরিচালনা করেছেন। থিম সাজানো থেকে ঢাক বাজানো সবেতেই মহিলাদের এগিয়ে আসতে দেখা গেছে। কিন্তু দুর্গা পুজোতে মহিলা পৌরোহিত্য কিন্তু সেভাবে দেখা যায়নি। সেই দৃশ্যই এবার দেখা যাবে ৬৬ পল্লির মণ্ডপে। উদ্যোক্তাদের বিশ্বাস, শুধু প্রতিমা বা মণ্ডপ নয়, ৬৬ পল্লির পুজোয় দর্শকদের অন্যতম আকর্ষণ হতে চলেছে মহিলাদের পৌরহিত্য। কলকাতায় দুর্গাপুজোর ইতিহাসেও হয়তো এমনটাই প্রথমবার হতে চলেছে।

বিগত কয়েক বছর ধরে নন্দিনী, সেমন্তী, রুমা, পৌলমীদের বিয়ে থেকে গৃহপ্রবেশের মতো অনুষ্ঠানে পৌরহিত্য করতে দেখা গেছে। তাঁরা অবশ্য জানিয়েছিলেন, শুরুর দিকে পথচলাটা মোটেই সহজ ছিল না তাঁদের কাছে। সমস্ত বাঁধা কাটিয়ে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন নারী পুরোহিতরা। এবার ৬৬ পল্লির দুর্গাপুজোয়, পৌরহিত্য করবেন তাঁরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here