Monday, January 24, 2022
Homeপশ্চিমবঙ্গওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে রাজ্যে বাড়ল বিধিনিষেধের মেয়াদ, জারি রাত্রিকালীন ‘কঠোর নিয়ম’

ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে রাজ্যে বাড়ল বিধিনিষেধের মেয়াদ, জারি রাত্রিকালীন ‘কঠোর নিয়ম’

ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে পশ্চিমবঙ্গে বাড়ল করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত সেই বিধিনিষেধ কার্যকর হবে। আগের মতোই যাবতীয় নিয়ম থাকছে। রাত ১১ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত বিধিনিষেধ কার্যকর থাকবে। সেইসময় শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত লোকজন ছাড় পাবেন।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, করোনাভাইরাস সংক্রান্ত মহামারী এবং ওমিক্রন বা করোনাভাইরাসের নয়া প্রজাতি বি.১.১.৫২৯ সংক্রান্ত উদ্বেগের কারণে বিধিনিষেধ আরও ১৫ দিন বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জারি থাকছে রাত্রিকালীন বিধিনিষেধ। বাকি সব নিয়মের কোনও হেরফের হয়নি। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন। চলবে মেট্রো। দোকানপত্রও আগের মতোই খোলা থাকবে। স্কুল আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলা থাকবে।

উল্লেখ্য, শুক্রবারই নয়া বি.১.১.৫২৯ প্রজাতিকে ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, গত ২৪ (বুধবার) দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম বি.১.১.৫২৯ প্রজাতির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর এসেছে। বি.১.১.৫২৯ প্রজাতির করোনার প্রথম যে সংক্রমণ ধরা পড়েছিল, তার নমুনা সংগ্রহ করা হয়েছিল গত ৯ নভেম্বর। যে প্রজাতির একাধিকবার মিউটেশন (জিনগত পরিবর্তন) হয়েছে। কয়েকটি মিউটেশন তো উদ্বেগজনক। প্রাথমিকভাবে যে তথ্য মিলেছে, তাতে জানা গিয়েছে যে অন্যান্য ‘উদ্বেগজনক’ বা ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্নের’ থেকে বি.১.১.৫২৯ প্রজাতির ক্ষেত্রে পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। তারইমধ্যে গত দক্ষিণ আফ্রিকার সব প্রদেশেই আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments