কব্জায় কাবুল, আফগানিস্তানে ‘যুদ্ধ শেষ’ ঘোষণা তালিবানের

0

একটানা কয়েক সপ্তাহ ধরে চলা ‘যুদ্ধ’ শেষের ঘোষণা তালিবানের। রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নিয়েছিল তালিবানরা। সেনাকে নিয়ে রক্তক্ষয়ী সংগ্রাম চালিয়েও তালিবানিদের মোকাবিলা না করতে পেরে পদত্যাগ করেন আফগান প্রেসিডেন্ট আসরফ ঘানি। এমনকী তিনি দেশ ছেড়ে পালিয়েছেন বলে জানা গিয়েছে। আফগান কূনীতিকরাও দেশ ছেড়েছেন বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে এবার যুদ্ধ শেষের ঘোষণা তালিবানের।

কব্জায় কাবুল, আফগানিস্তানে ‘যুদ্ধ শেষ’ ঘোষণা তালিবানের

Read More-ইন্ডিয়ান আউডলের ১২ এর শ্রেষ্ঠত্বের মুকুট উঠলো পবনদীপ রাজনের মাথায়, দ্বিতীয় অরুণিতা

গোটা আফগানিস্তান তালিবানের দখলে। আমেরিকান সেনা আফগান মুলুক ছেড়ে চলে যাওয়ার কয়েক সপ্তাহের মধ্যে দেশের দখল নিয়েছে তালিবান। গত কয়েক সপ্তাহ ধরে গোটা দেশে একপ্রকার তাণ্ডব চালিয়েছে তালিবানিরা। কট্টরপন্থীদের বাগে আনতে রক্তক্ষয়ী সংগ্রাম চালিয়েছে আফগান সেনা। তবে ফল মেলেনি। তালিবানিদের মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ আফগান সেনা। বহু সেনা প্রাণ বাঁচাতে ইতিমধ্যেই আফগানিস্তান ছেড়ে পড়শি দেশে আশ্রয়ের খোঁজে গিয়েছেন।

Read more-‘স্বাধীনতা দিবসের এই পুন্যদিনে ভারতের সকল মানুষ গীতাপাঠ করুন’: শুভেন্দু অধিকারী

এক কথায় আফগানিস্তানের পরিস্থিতি এখন ভয়াবহ। স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, নিজেদের অস্তিত্ব জানান দিতে কাবুলের একের পর এক জায়গায় রবিবার রাতেও বিস্ফোরণ ঘটিয়েছে তালিনবান। গোটা কাবুলের সব ধরণের সুরক্ষা ব্যবস্থা অচল হয়ে পড়েছে। প্রেসিডেন্সিয়াল প্যালেস থেকেই ইসলামিক এমিরেটস অফ আফগানিস্থান সরকার গড়ার ঘোষণা করতে পারে তালিবানিরা।

Read More-লঞ্চ হল ওলার ইলেক্ট্রিক স্কুটার, জানুন ফিচার, মিলবে কত দামে?

এদিকে, আফগানিস্তান থেকে ভারত তার কর্মরত আধিকারিক এবং নাগরিকদের সরানোর প্রক্রিয়া শুরু করেছে। ইতিমধ্যেই কাবুল থেকে দেশে ফেরানো হয়েছে শতাধিক ভারতীয়কে। ভারতীয় বিমান বাহিনীর সি-১৭ গ্লোবমাস্টার সামরিক বিমানটিকে কাবুল বিমানবন্দরে রাখা হয়েছে। ওই বিমানেই আফগানিস্তান থেকে বাকি ভারতীয়দেরও দেশে ফেরাবে দিল্লি। কার্যত বিনা লড়াইয়েই রবিবার কাবুলের দখল নেয় তালিবান। আফগানিস্তানে শরিয়ত শাসন কায়েম করতে চায় তালিবানিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here