Tuesday, May 17, 2022
Homeপশ্চিমবঙ্গকরোনামুক্তির কতদিন পর নিতে পারবেন বুস্টার ডোজ? নতুন গাইডলাইন দিল কেন্দ্র

করোনামুক্তির কতদিন পর নিতে পারবেন বুস্টার ডোজ? নতুন গাইডলাইন দিল কেন্দ্র

গত ৩ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ (Covid-19 Vaccination)। এরই সঙ্গে জাতীয় কোভিড ভ্যাক্সিনেশন উদ্যোগের অধীনে গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে প্রিকশন ডোজের (Covid-19 Precaution Dose) টিকা দেওয়া। মূলত স্বাস্থ্যকর্মী, কোভিড মহামারীতে একেবারে সামনের সারিতে থেকে যারা লড়ছেন তারা এবং ষাটোর্ধ্ব মানুষ যাদের কোমর্বিডিটি রয়েছে তাদেরই এই প্রিকশন বা বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া হচ্ছে।

করোনামুক্তির কতদিন পর নিতে পারবেন বুস্টার ডোজ? নতুন গাইডলাইন দিল কেন্দ্র

read more-দিঘায় সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করে দেওয়া হলো ঘোড়া, জারি নয়া নির্দেশিকা

করোনা টিকার বুস্টার বা প্রিকশন ডোজ (Booster Dose) দ্বিতীয় ডোজ নেওয়ার ঠিক কতদিন পর নেওয়া যাবে? একটা সময় পর্যন্ত এ নিয়ে বিস্তর বিভ্রান্তি ছিল। কেন্দ্রের বিজ্ঞপ্তিতে সে বিভ্রান্তি মিটলেও এখনও বহু মানুষের মধ্যে সংশয় রয়েছে করোনার একটি বা দুটি ডোজ নেওয়ার পর যদি কেউ এই মারণ ভাইরাসের কবলে আক্রান্ত হন, তাহলে ভ্যাকসিনের পরবর্তী ডোজ কবে নেওয়া যাবে, তা নিয়ে।

রাজ্যগুলিকে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, কেউ আক্রান্ত হলে করোনামুক্তির পর ৩ মাস অপেক্ষা করতে হবে টিকার বুস্টার বা দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব তথা ন্যাশনাল হেলথ মিশনের প্রধান বিকাশ শীল শনিবার রাজ্যগুলিকে একটি চিঠি পাঠিয়েছেন। তাতে বলা হয়েছে, করোনার দুটি টিকা (Corona Vaccine) নেওয়ার পর কেউ আক্রান্ত হলে রোগমুক্তির ৩ মাস পরে তাঁকে বুস্টার ডোজ দেওয়া যাবে। কেন্দ্রের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহ পর থেকে মিলবে বুস্টার বা প্রিকশন ডোজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments