Thursday, January 27, 2022
Homeআন্তর্জাতিককরোনার দেশীয় টিকা কোভ্যাক্সিন স্বীকৃতি পেল অস্ট্রেলিয়ায়

করোনার দেশীয় টিকা কোভ্যাক্সিন স্বীকৃতি পেল অস্ট্রেলিয়ায়

করোনার (Covid-19) দেশীয় টিকা কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তবে ভারত বায়োটেকের এই ভ্যাকসিন স্বীকৃতি পেল অস্ট্রেলিয়ায়। যে কোনও ব্যক্তি কোভ্যাক্সিন নিয়ে সে দেশে পা রাখতে পারেন, জানিয়ে দিল অজি সরকার।

করোনার দেশীয় টিকা কোভ্যাক্সিন স্বীকৃতি পেল অস্ট্রেলিয়ায়

Read More-রাজ্যে শীতের আমেজ, বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া

গত মাসেই পুণের সেরাম ইনস্টিটিউটে (SII) তৈরি হওয়া কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছিল। অর্থাত্‍ কোভিশিল্ডের ডোজ নেওয়া পর্যটকরা অনায়াসে এখন অস্ট্রেলিয়ায় ঘুরতে যেতে পারেন। তবে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁদের অস্ট্রেলিয়া প্রবেশের ক্ষেত্রে বাধানিষেধ জারি ছিল। এবার সেই পথও খুলে দিল ক্যাঙারুর দেশের প্রসাশন। তাদের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ‘থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (TGA) সিদ্ধান্ত নিয়েছে যে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন এবং চিনের BBIBP-CorV-কে বৈধ টিকার তালিকায় ধরা হবে।’ শুধু তাই নয়, ১২ বছরের ঊর্ধ্বে যাঁরা কোভ্যাক্সিনের ডোজ নিয়েছেন, তাঁদের কারও অস্ট্রেলিয়া যেতে আর কোনও বাধা রইল না। BBIBP-CorV টিকার ক্ষেত্রে এর বয়সসীমা ১৮ থেকে ৬০ বছর।

Read More-এবার ভুয়ো কার্ড ধরতে ডিজিটাল স্বাস্থ্যসাথী কার্ড, পদক্ষেপ নবান্নের

অজি সরকারের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই মিলেছে স্বস্তি। কারণ কোভ্যাক্সিনের ডোজ নেওয়া বহু পড়ুয়া কিংবা শ্রমিকরা অস্ট্রেলিয়ায় ফিরতে পারছিলেন না। তবে যাঁদের এখনও টিকাকরণ  হয়নি তাঁদের জন্য আগের মতোই বহাল নিয়ম। অস্ট্রেলিয়ায় পা রেখেই থাকতে হবে কোয়ারেন্টাইনে। নির্দিষ্ট সময়ের পর দিতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেটও।

উল্লেখ্য, সম্প্রতি গুঞ্জন উঠেছিল, এবার হয়তো কোভ্যাক্সিনকে অনুমোদন দিতে চলেছে WHO। কিন্তু সেই সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে ভারত বায়োটেকের কাছে টিকা সংক্রান্ত আরও তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলত, এখনও কোভ্যাক্সিন সংক্রান্ত জট কাটেনি। গত এপ্রিলে আপত্‍কালীন পরিস্থিতিতে প্রয়োগের জন্য অনুমোদনের আবেদন করেছিল ভারত বায়োটেক। কিন্তু ৬ মাস পেরিয়ে গেলেও অনুমোদন অমিল। তারই মধ্যে অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে ভারত বায়োটেকের মুখে হাসি ফুটেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments