করোনার প্রভাবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়াল মাধ্যমেই

0

করোনার কোপ পড়েছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবেও। বর্তমান পরিস্থিতিতে মানুষের সুরক্ষার কথা ভেবেই কলকাতা ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল  পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । নভেম্বরের বদলে আগামী ৮-১৫ জানুয়ারী হতে চলেছে ২৬ তম চলচ্চিত্র উৎসব। বিগত কয়েক বছরে  উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। স্টেজে কার্যত বসত চাঁদের হাট। তবে এই বছরে সেই পরিস্থিতির ভিন্ন চিত্র ধরা পড়তে চলেছে। এবারে উদ্বোধনী অনুষ্ঠান হবে ভার্চুয়াল মাধ্যমেই।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তাব পাঠানো হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে উৎসব কমিটির তরফ থেকে। তিনি সেই প্রস্তাব গ্রহণ করেছেন ইতিমধ্যে। অন্যান্য বছর কলকাতা চলচ্চিত্র উৎসবের স্টেজে দেখা যায় সম্পূর্ণ অন্য চিত্র। শাহরুখ খান, অমিতাভ বচ্চন, কমল হাসান, জয়া বচ্চন ও টলিপাড়ার সেলেবদের যেন এক মিলন উৎসব KIFF।অন্যান্য চলচ্চিত্র উৎসবের মতো মূলত ভার্চুয়াল মাধ্যমেই তাই হবে উদ্বোধন। করোনাকালে,  মনখারাপ সিনেমাপ্রেমীদের বিনোদনের কথা ভেবেই এই ব্যবস্থা।

প্রতিবারের ন্যায় এবারও কথা ছিল নভেম্বর মাসেই কলকাতা চলচ্চিত্র উৎসব হওয়ার। কিন্তু পরে পরিস্থিতি খারাপ দেখে মুখ্যমন্ত্রীর ঘোষণা করেছিলেন জানুয়ারি মাসেই হবে এটি।সকলের সুরক্ষার কথা ভেবে তাই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পরিবর্তে ভার্চুয়ালি হাজির হবেন তারকারা।

প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। ২০২০ সালে আমরা হারিয়েছি একের পর এক চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্রকে।থাকছে বর্ষীয়ান অভিনেতা সৌমিতা চট্টোপাধ্যায়ের রেট্রোস্পেকটিভ। এছাড়াও দেখানো হবে ঋষি কপূর ও ইরফান খান অভিনীত ছবি।দক্ষিণ কোরিয়ার সদ্য প্রয়াত পরিচালক কিম দুকের ছবিও দেখানো হবে এই চলচ্চিত্র উৎসবে। দেখানো হবে ইটালিয়ান চলচ্চিত্র পরিচালক ফেড্রিকো ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর ছবিও।

যদিও সিনেমার মানের সঙ্গে কোনও আপোস না করলেও কমিয়ে দেওয়া হচ্ছে ফেস্টিভ্যালের ভেনু সংখ্যা।শুধুমাত্র নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ও কাকুরা ভবন সহ মোট ৬ টি ভেনু থাকছে ২৬ তম কলকাতা চলচ্চিত্র উৎসবে।অন্যান্যবারের মতো মাল্টিপ্লেক্স এবং সিঙ্গেল স্ক্রিনে কোনও ছবি দেখানো হবে না এবছর। অ্যাপের মাধ্যমে দর্শকেরা উৎসবের টিকিট কাটটে পারবেন। কোভিড গাইডলাইন অনুযায়ী সমস্ত সোশ্যাল ডিসটেন্সিং মেনেই সকলকে বসানোর ব্যবস্থা করা হচ্ছে ইতিমধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here