করোনার বাড়বাড়ন্তের মাঝেই নিপা ভাইরাসের আতঙ্ক, কেরলে মৃত্যু ১২ বছরের কিশোরের

0

করোনার বাড়বাড়ন্তের মাঝেই এবার নিপা ভাইরাসের সংক্রমণ দেখা গেল কেরলে। জানা গিয়েছে কোঝিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে বারো বছরের একটি ছেলের মৃত্যু হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে শনিবার গভীর রাতে সরকারি উচ্চপদস্থ কর্তারা একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। অবশ্য কেরল সরকার এখনও আনুষ্ঠানিকভাবে রাজ্যে নিপা ভাইরাসের সংক্রমণে কথা ঘোষণা করেনি।

করোনার বাড়বাড়ন্তের মাঝেই নিপা ভাইরাসের আতঙ্ক, কেরলে মৃত্যু ১২ বছরের কিশোরের

Read More-Teacher’s Day 2021: দেশের সকল শিক্ষকদের টুইটারে শুভেচ্ছা বার্তা মোদী-শাহ-কোবিন্দের

এদিকে জানা গিয়েছে, বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রের তরফে কোঝিকোড়ে এনসিডিসির একটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছে। তাঁরা সেখানে স্বাস্থ্য দফতরকে সাহায্য করবেন। সেখানে যেতে চলেছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রীও। নিপার সংক্রমণের খোঁজে বিশেষত মালাপ্পুরাম-সহ বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালানো হবে। গত ১২ দিনের মধ্যে সংক্রামিতের সংসর্গে আসাদের খুঁজে বের করা, নিপার লক্ষণ থাকা ব্যক্তিদের খুঁজে বের করে কোরান্টাইনের ব্যবস্থা করা এবং নমুনা সংগ্রহ করে তার পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

Read More-Tokyo Paralympics: ব্যাডমিন্টনে কৃষ্ণ নাগারের সৌজন্যে পঞ্চম সোনা জয় ভারতের

এই নিপা ভাইরাস ফলে বাদুড়ের লালার মাধ্যমে ছড়ায়। ভারতে প্রথম ২০০১ সালে পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে নিপা ভাইরাসের সংক্রমণের খবর পাওয়া যায়। ২০০৭ সালে দ্বিতীয় সংক্রমণের খবর পাওয়া যায় পশ্চিমবঙ্গেরই নদিয়া জেলায়। এরপর কেরলের কোঝিকোড় এবং মালাপ্পুরম জেলায় ২০১৮ সালে নিপা ভাইরাসের সংক্রমণ দেখা যায়। মারাত্মক এই নিপা ভাইরাস সাধারণত পশুদের মধ্যে ছড়ায়। কিন্তু কিছু বিরল ক্ষেত্রে এটি পশু থেকে মানুষের মধ্যেও ছড়াতে দেখা যাচ্ছে। গুরুতর ক্ষেত্রে এনসেফালাইটিস এবং খিঁচুনি শুরু হয়। সেক্ষেত্রে খুত তাড়াতাড়ি রোগী কোমায় চলে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here