করোনার বিরুদ্ধে লড়াইয়ে দৃষ্টান্ত সৃষ্টি করেছে ভারত, ৭৫ তম ‘মন কি বাত’-এ জানালেন মোদী

0

করোনার (Covid 19) বিরুদ্ধে লড়াইয়ে দৃষ্টান্ত সৃষ্টি করেছে ভারত। দেশবাসীর সহযোগিতা পেয়ে আমি কৃতজ্ঞ। ৭৫ তম মন কি বাত অনুষ্ঠানে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘গত বছর মার্চে দেশবাসী প্রথম জনতা কার্ফুর বিষয়ে জানতে পারেন। সেই সময় থেকেই দেশবাসী বীরত্বের সঙ্গে করোনার বিরুদ্ধে লড়াই করে চলেছেন,’ বলেন প্রধানমন্ত্রী। জনতা কার্ফু-কে বিশ্বের কাছে এক অনুপ্রেরণা হিসাবে তুলে ধরেন মোদী।

চিকিত্সক-স্বাস্থ্যকর্মীদের প্রতি সাধারণ মানুষের শ্রদ্ধার কথাও উল্লেখ করেন তিনি। জনতা কার্ফুর দিনটি মনে করে মোদী বলেন, ‘হাততালি দিয়ে প্রথম সারির করোনা যোদ্ধাদের উত্সাহ জুগিয়েছে গোটা দেশ।’সেই সঙ্গে এদিন করোনা ভ্যাকসিন (Corona Vaccine)-এর বিষয়েও আলোচনা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘গত বছর এই সময়ে আদৌ করোনার কোনও টিকা আসবে কিনা, তা কবেই বা আসতে পারে, সেটাই কেউ জানতেন না। আজ বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ কর্মসূচী ভারতে।’

গত বছর ২২ মার্চ জনতা কার্ফুর ডাক দেন প্রধানমন্ত্রী। সম্প্রতি তার এক বছর পূর্ণ হয়েছে। করোনার সঙ্গে লড়াইয়ে অনেকটাই এগিয়েছে ভারত। তবে, আবারও লাফিয়ে বাড়ছে সংক্রমণ। সেই নিয়েই কিছুটা দুশ্চিন্তায় বিশেষজ্ঞরা।জনতা কার্ফুকে শুরু থেকেই ট্রায়াল রানের আখ্যা দিয়েছেন অনেকেই। অর্থাত্ জনতা কার্ফুর মাধ্যমেই দেশবাসীকে লকডাউনের প্রস্তুতি নেওয়ার ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী। জনতা কার্ফুর ঠিক পর পরই ২১ দিনের লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here