করোনা-আতঙ্কে আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করল অস্ট্রেলিয়া

0

আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করল অস্ট্রেলিয়া। করোনা ভাইরাসের সংক্রমণ নতুন করে ছড়ানোয় সতর্কতা হিসেবে এই সিদ্ধান্ত নিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল অজিবাহিনীর।

টেস্ট সিরিজের জন্য ফেব্রুয়ারির শেষের দিকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার কথা ছিল। গত সপ্তাহে ক্রিকেট অস্ট্রেলিয়া টিম পেইনের নেতৃত্বাধীন ১৯ সদস্যের টেস্ট দল ঘোষণা করে। কিন্তু মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ায় তরফে সিরিজ স্থগিতের বিষয়টি জানানো হয়। ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তীকালীন প্রধান নিক হকলি এদিন এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, বোর্ড তাদের উদ্বেগ ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে জানিয়েছে। জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সফর স্থগিতের সিদ্ধান্তে নেওয়া হয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে বিবৃতে বলা হয়েছে, ‘দক্ষিণ আফ্রিকার জনস্বাস্থ্যের পরিস্থিতির মধ্যে ভাইরাসটির দ্বিতীয় তরঙ্গ এবং নতুন রূপ দেখা দিয়েছে। চিকিত্সা বিশেষজ্ঞদের সঙ্গে এ ব্যাপারে আমরা কথা বলেছি। এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা সফর করা আমাদের খেলোয়াড়, সাপোর্ট স্টাফেদের জন্য ঝুঁকি রয়েছে। আমরা সফরের পরিকল্পনার ক্ষেত্রে সিএসএ-কে সময় দিচ্ছি। পরিস্থিতি স্বাভাবিক হলে সিরিজ হবে। সেক্ষেত্রে অতিরিক্ত ব্যয় বহন করতে প্রস্তুত ক্রিকেট অস্ট্রেলিয়া।’

দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত হওয়ার কারণে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠা অনিশ্চিত হয়ে পড়েছে অস্ট্রেলিয়া। এই সিরিজ না-হলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার জন্য ভারত-ইংল্যান্ড সিরিজের দিকে তাকিয়ে থাকবে হবে টিম পেইনদের।

সফর স্থগিত করার সিদ্ধান্ত নেওয়াটা যে অত্যন্ত কঠিন ছিল তাও জানাতে ভোলেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই সিদ্ধান্তটি হালকাভাবে নেওয়া হয়নি। আমরা অত্যন্ত হতাশ। বিশেষত এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাওয়ার গুরুত্ব ও সিএসএ-র সঙ্গে আমাদের মূল্যবান সম্পর্কের কথা ভেবে। তাছাড়া উদ্বোধনী আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার আমাদের আকাঙ্ক্ষাকে গুরুত্ব দিয়ে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here