করোনা পরিস্থিতিতে নির্বাচন, প্রচারে রোড শো’য়ে নিষেধাজ্ঞা জারি কমিশনের

0

করোনা পরিস্থিতিতে নির্বাচন। তাই ভোট প্রচারে রাজনৈতিক দলগুলির যেকোনওরকম ‘রোড শো’য়ে নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। করা যাবে না কোনওরকম গাড়ি, মোটরসাইকেল বা সাইকেল নিয়ে শোভাযাত্রাও। শনিবার রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণের বিজ্ঞপ্তি জারি করার সঙ্গে ভোটের বিষয়ে ‘মডেল কোড অফ কন্ডাক্ট’ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সেখানেই এই বিষয়টি জানিয়ে দিয়েছে তারা।

করোনা পরিস্থিতিতে নির্বাচন, প্রচারে রোড শো’য়ে নিষেধাজ্ঞা জারি কমিশনের

Read More-এবার থেকে ফেরিঘাটেও মেট্রোর প্রযুক্তি, চালু হচ্ছে স্মার্টকার্ড আর টোকেন

রাজনৈতিক দলগুলি অনেক সময়েই খোলা মাঠের পাশাপাশি হল বা প্রেক্ষাগৃহ ভাড়া নিয়ে সেখানেও সভা সমিতির আয়োজন করে। কমিশনের নির্দেশ, সেক্ষেত্রে ওই স্থানে যত লোক ধরে তার ৩০ শতাংশ বা সর্বোচ্চ ২০০ জনের মধ্যে যেটি কম হবে ততজন লোককে নিয়ে সভা করা যাবে। যোগদানকারী সকলের নামের একটি তালিকা রাখতে হবে। মাঠ বা বাইরের সভার ক্ষেত্রেও জারি করা হয়েছে নির্দেশিকা।

Read More-Visva Bharati: হাই কোর্টের নির্দেশের পরে শুরু ভর্তি, ফল প্রকাশের প্রক্রিয়া

রাজনৈতিক সভায় ভিড়ের জন্য যাতে করোনা ছড়িয়ে না পড়ে সেজন্য কমিশনের নির্দেশ, ‘স্টার’ প্রচারকদের সভায় মাঠে যা লোক ধরে তার ৫০ শতাংশ বা সর্বোচ্চ ১০০০ জন লোকের মধ্যে যেই সংখ্যাটা কম ততজন এবং বাকিরা ৫০ শতাংশ বা সর্বোচ্চ ৫০০ জনের মধ্যে যেই সংখ্যাটা কম সেই সংখ্যক লোককে নিয়ে সভা করতে পারবেন। এই স্টার প্রচারকদের ক্ষেত্রেও সংখ্যা বেঁধে দিয়েছে কমিশন।

Read More-সোমবার থেকে আবহাওয়ায় ব্যাপক রদবদল, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

জাতীয় বা রাজ্যে স্বীকৃত রাজনৈতিক দলগুলির ক্ষেত্রে এই সংখ্যাটা সর্বোচ্চ ২০ জন এবং বাকিদের ক্ষেত্রে ১০ জন। পথসভা বা স্ট্রিট কর্ণারের ক্ষেত্রে সভায় উপস্থিত থাকতে পারবেন সর্বোচ্চ ৫০ জন। যে গাড়িগুলো প্রচারের কাজে ব্যবহার হবে তাতে ৫০ শতাংশের বেশি লোক বহন করা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here