“করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বের সর্ববৃহত্‍ টিকাকরণ শুরু হতে চলেছে ভারতেই”, নরেন্দ্র মোদি

0

করোনা লড়াইয়ে দেশের বিজ্ঞানীদের সাফল্যর এবং কৃতিত্বের প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার বলেন যে ভ্যাকসিনের এই লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘আমরা বিশ্বের বৃহত্তম টিকা কর্মসূচীর সামনে রয়েছি। পুরো দেশের বিজ্ঞানী এবং গবেষকদের কাছে আমরা ঋণী। ভারতীয় বিজ্ঞানীরা দুটি কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করেছেন। দেশ আজ বিজ্ঞানীদের জন্য গর্বিত।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের প্রচারও করে বলেন, ‘আমরা বিশ্বকে ভারতীয় পণ্য দিয়ে ভরাতে চাই না। তবে আমাদের অবশ্যই বিশ্বের প্রতিটি কোণে ভারতীয় পণ্যের প্রতিটি গ্রাহকের মন জয় করতে হবে। ‘মেক ইন ইন্ডিয়া’ পণ্যগুলির বৈশ্বিক স্বীকৃতিও রয়েছে। আমাদের মান এবং বিশ্বাসযোগ্যতার ভিত্তিতে ব্র্যান্ড ইন্ডিয়া শক্তিশালী করতে হবে।

এছাড়াও ‘আত্মনির্ভর ভারত’-এর প্রসঙ্গ এনে মোদী এই করোনা ভ্যাকসিন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। এই ভ্যাকসিন গণ টিকা দেওয়ার পথ সুগম করেছে, এমনটাও জানান তিনি। জরুরিকালীন ভিত্তিতে সেরামের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন ব্যবহারে অনুমোদন দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর কথায় ক্লিনিকাল ট্রায়াল মোডে এই ভ্যাকসিন ব্যবহার করা হবে। সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই ব্যবহারে সীমাবদ্ধতা রাখা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here