কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান

0

তালিবান গ্রাসে গোটা আফগান-মুলুক। আফগানিস্তান তালিবানিদের দখলে চলে যাওয়ার পর থেকে নাগরিকদের সরাতে শুরু করেছে একাধিক দেশ। পিছিয়ে নেই ভারতও। তালিবানিদের হাত থেকে নাগরিকদের বাঁচাতে জোর তত্‍পরতা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। রবিবার সকালে কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল বায়ুসেনার বিশেষ বিমান।

কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে দেশে ফিরল ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান

Read More-অতিমারীতে কর্মসংস্থান হারানোদের ২০২২ পর্যন্ত পিএফ-এর টাকা দেবে সরকার: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। গোটা কাবুল তালিবানের কব্জায়। রাজধানী কাবুল এক সপ্তাহ আগে তালিবানদের দখলে যাওয়ার পর থেকে সেখানকার আইনশৃঙ্খলার পরিস্থিতির অবনতি হচ্ছে। রবিবার সকালে ভারত বায়ুসেনার বিশেষ বিমানে কাবুল থেকে ১০৭ জন ভারতীয়-সহ মোট ১৬৮ জনকে দেশে ফিরিয়েছে। এছাড়াও তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে দিল্লিতে ফিরেছেন আরও ৮৭ ভারতীয়। এরই পাশাপাশি দোহা থেকে দেশে ফিরছে আরও ১৩৫ ভারতীয়। শনিবার কাবুল বিমানবন্দর থেকে এদের উদ্ধার করা হয়েছিল।

Read More-আগরতলার রাস্তায় রাখী বন্ধন উত্‍সব পালন তৃণমূল কংগ্রেসের

আফগান মুলুক তালিবানের দখলে যাওয়ার পর থেকে দেশ ছাড়তে শুরু করেছেন বিদেশিরা। বহু আফগান নাগরিকও প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে অন্যত্র যেতে চাইছেন। কাবুল বিমানবন্দরে হাজার-হাজার মানুষের উপচে পড়া ভিড়। বিদেশিদের পাশাপাশি আফগানিস্তান ছাড়ার মরিয়া চেষ্টায় সেখানাকার নাগরিকদের একটি বড় অংশ। ন্যাটোবাহিনী আফগানিস্তান ছাড়ার পর থেকেই ক্রমশ খারাপ হচ্ছে সেখানকার পরিস্থতি। অত্যাচার তুঙ্গে তুলেছে তালিবান। নির্বিচারে খুন চলছে অহরহ। মহিলাদের উপর তালিবানিদের অকথ্য অত্যাচারের ছবি প্রতিদিন ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়াগুলিতে। যে ছবি দেখে আঁতকে উঠছে গোটা বিশ্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here