কার্ডের মাধ্যমে লেনদেনে ১ লা অক্টোবর থেকে নিয়ম বদলাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

0

কার্ডের মাধ্যমে লেনদেনে পয়লা অক্টোবর থেকে নিয়ম বদলাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অটো-ডেবিটকালে এই নতুন নিয়ম মানতে হবে ব্যাঙ্ক বা সংশ্লিষ্ট সংস্থাকে। মাসের প্রথম দিকেই বিদ্যুত্‍, ফোন, ওটিটি-সহ বিভিন্ন মাধ্যম গ্রাহকের ফোন থেকে অটো ডেবিট করে। সেই টাকা কেটে নেওয়ার পর গ্রাহক মেসেজ পান কী কারণে অ্যাকাউন্ট থেকে ডেবিট হয়েছে অর্থ। এবার নতুন মাস থেকে সেই নিয়মে বদল আসছে।

কার্ডের মাধ্যমে লেনদেনে ১ লা অক্টোবর থেকে নিয়ম বদলাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

Read more-রাজ্যের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন? নির্বাচন কমিশনের কাছে হলফনামা তলব হাইকোর্টের

এবার গ্রাহকদের আগে থেকে অবগত করে তবেই সেই অর্থ ডেবিট করতে হবে। সেই ক্ষেত্রেও শর্ত চাপিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। মেসেজ কিংবা মেল মাধ্যম গ্রাহককে ডেবিটের ২৪ ঘণ্টা আগে বিবরণ জানাতে হবে। গ্রাহকের তরফে সম্মতি মিললেই ব্যাঙ্ক কিংবা তৃতীয় কোনও সংস্থা সেই টাকা অটো-ডেবিট করতে পারবে। হোম লোন, পার্সোনাল লোন এবং গাড়ি লোনের ইএমআই কাটার সময় এই বার্তা পাঠিয়ে থাকে ব্যাঙ্কগুলো। এবার কার্ড থেকে অটো-পেমেন্ট করতেও সেই নিয়ম মেনে চলতে হবে। অটো ডেবিট ব্যবস্থাকে আরও স্বচ্ছ এবং নিরাপদ করতেই শীর্ষ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত।

Read More-পশ্চিমবঙ্গবাসীকে হাসিনার পুজো উপহার, রাজ্যে এল ১৬ টন পদ্মার ইলিশ

জানা গিয়েছে, সর্বাধিক ৫ হাজার টাকা পর্যন্ত গ্রাহকের অনুমতি নিয়ে অটো-ডেবিট করা যাবে। ৫ হাজার অধিক টাকার ক্ষেত্রে গ্রাহককে ওটিপি পাঠিয়ে সচেতন করেই অটো-ডেবিট করতে হবে।

Previous articleরাজ্যের একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্য কেন উপনির্বাচন? নির্বাচন কমিশনের কাছে হলফনামা তলব হাইকোর্টের
Next articleশনিবার, রবিবার ও সোমবার প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, জারি সর্তকতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here