কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে চার রাজ্যকে বিশেষ আর্থিক প্যাকেজ, নেই বাংলার নাম

0

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে উচ্চপর্যায়ের কেন্দ্রীয় কমিটি চার রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলকে বিশেষ আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করল। রাজ্যগুলিকে প্রায় ৩১১৩ কোটি টাকা দেবে কেন্দ্র। এই প্যাকেজ বিশেষ করে গত বছর প্রাকৃতিক দুর্যোগ ও পঙ্গপালের হানায় ক্ষতির জন্য দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এই চার রাজ্য হল অন্ধ্রপ্রদেশ, বিহার, তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশ ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি। এমনটাই জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

তবে তাত্‍পর্যপূর্ণভাবে তালিকা নেই বাংলার নাম। বস্তুত, গত বছর ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল রাজ্যে। যে চার রাজ্যের জন্য প্যাকেজ ঘোষণা হয়েছে, তাদের মধ্যে তামিলনাড়ু এবং পুদুচেরিতে এবছর নির্বাচন রয়েছে। এবছরের শেষদিকে ঘূর্ণিঝড় নিভারের জেরে ক্ষয়ক্ষতি হয় তামিলনাড়ু ও পুদুচেরিতে। বিহারে গতবছর বন্যায় বহু ক্ষয়ক্ষতি হয়। মধ্যপ্রদেশে পঙ্গপালের হানায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় শস্যের।

জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশ পাচ্ছে ২৮০.৭৮ কোটি টাকা, বিহার পাচ্ছে ১২৫৫.২৭ কোটি টাকা, তামিলনাড়ু ৬৩.১৪ কোটি নিভারের জন্য এবং ঘূর্ণিঝড় বুরেভির জন্য ২৮৬.৯১ কোটি টাকা, কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি পাচ্ছে ৯.৯১ কোটি। পঙ্গপাল হানার জন্য মধ্যপ্রদেশ পাচ্ছে ১২৮০.১৮ কোটি টাকা। এই রাজ্যগুলিতে বিপর্যয়ের পরপরই কেন্দ্রীয় আন্তঃমন্ত্রক প্রতিনিধি দলকে পাঠিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই টিমের রিপোর্টের ভিত্তিতেই এই প্যাকেজ ঘোষণা করে কেন্দ্র। তবে আমফানে ব্যাপক ক্ষতির পরেও প্যাকেজের তালিকায় নেই বাংলার নাম।

Previous articleদিঘা থেকে ফেরার সময় মোটরবাইক দুর্ঘটনা! মৃত্যু হাওড়ার আইনজীবীর, জখম ১ জন
Next articleবিজেপির ‘পরিবর্তন যাত্রার’ পালটা জবাব দিতে এবার ‘দিদির দূত অ্যাপ’ নিয়ে ময়দানে নামল তৃণমূল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here