কোভিড যোদ্ধাদের সম্মান জানাতে কলকাতায় কোভিড মিউজিয়াম তৈরির প্রস্তাব দিল ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম

0

বিগত ১০ মাস ধরে করোনা নামক মহামারীর সাথে লড়াই করে চলেছে গোটা বিশ্ব। দিনরাত এক করে জীবনের পরোয়া না করে লড়াই করে চলেছেন চিকিত্‍সক ও স্বাস্থ্যকর্মীরা। অন্যদিকে এই মারন রোগে আমরা হারিয়েছি বহু প্রিয়জনকে।তাই তাদেরকে দিয়েছেন, তাঁদের শ্রদ্ধা জানাতে কলকাতার কোভিড মিউজিয়াম তৈরির প্রস্তাব দিল ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম। শ্রদ্ধা জানানোর সঙ্গে সঙ্গে এই মিউজিয়ামে এটাও তুলে ধরা হবে যে কী ভাবে এই অতিমারী আমাদের জীবনকে আমূল পাল্টে দিয়েছে।
ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম এর অফিস বিয়ারার ডক্টর রাজীব পাণ্ডে জানিয়েছেন, এই মিউজিয়ামে কোভিড ১৯-এর সঙ্গে সম্পর্কিত বহু জিনিস থাকবে। পিপিই কিট, মাস্ক, স্যানিটাইজার, জরুরী অবস্থায় ব্যবহৃত অ্যাম্বুলেন্স থেকে শুরু করে করোনার নমুনা পরীক্ষা করার যন্ত্রপাতি সবই মিউজিয়ামে দেখার সুযোগ পাবেন সাধারণ মানুষ। অর্থাত্‍ এই মারণ রোগের সঙ্গে লড়াই করতে মানুষ এত দিন যা যা সুরক্ষা নিয়েছে, সেই সংক্রান্ত সব জিনিসই থাকবে এখানে।

ডক্টর পাণ্ডে জানিয়েছেন যে এই মিউজিয়াম তৈরি করতে গেলে রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। সরকারি দফতরে এই প্রকল্প পাঠানো হয়েছে। আপাতত সেখান থেকে সম্মতিবাচক কোনও অনুমতির আশায় রয়েছেন কলকাতার চিকিত্‍সকেরা। তিনি বলেন, গত ১০০ বছরে এমন মহামারীর সম্মুখীন হয়নি বিশ্ব। লকডাউন থেকে মৃত্যু মিছিল, এই সব কিছুর সাক্ষী থেকেছে সাধারণ মানুষ। তাই কলকাতা শহরে এইরকম একটা মিউজিয়াম করা গেলে মহামারীর এই স্মৃতি কে সংরক্ষণ করে রাখা সম্ভব হবে। সেকারণেই রাজ্য সরকারকে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here