কোভিড-১৯ মহামারির কারণে ৩১ জানুয়ারি পর্যন্ত মহারাষ্ট্রে কড়া বিধি নিষেধ জারি

0

করোনা ভাইরাসের সংক্রমণের দাপটে মুম্বইতে নিউ ইয়ার পার্টি হবে না তা আগেই ঘোষণা করেছিল মহারাষ্ট্র সরকার। বুধবার সরকারের পক্ষ থেকে জানানো হল যে কোভিড-১৯ মহামারির কারণে গোটা রাজ্যে ৩১ জানুয়ারি পর্যন্ত কড়া বিধি নিষেধ জারি থাকবে। মুখ্য সচিব সঞ্জয় কুমার এই নির্দেশিকা জারি করেছেন।

যদিও এ বছরের মার্চের তৃতীয় সপ্তাহ থেকে ডাকা লকডাউনের অধিকাংশ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে, তবে সরকারি ও বেসরকারি অফিস, স্কুল, স্যুইমিং পুল এবং আন্তঃরাজ্য ক্রিয়াকলাপগুলির ওপর এখনও নিষেধাজ্ঞা রয়েছে। মুম্বই মেট্রোপলিটন অঞ্চলে লোকাল ট্রেনগুলি এখনও পুরোপুরি যাত্রীদের জন্য পরিষেবা দিতে পারছে না। রাজ্য সরকার এখনও পর্যন্ত স্কুল-কলেজ পুনরায় খোলার জন্য অনুমতি দেয়নি। এছাড়াও সামাজিক, ধর্মীয় এবং রাজনৈতিক কারণের জন্য বড় সংখ্যায় জমায়েতের ওপর এখনও নিষেধাজ্ঞা জারি করা রয়েছে।

গত দু’‌মাস ধরে মহারাষ্ট্রে কোভিড-১৯ কেস নিম্নগামী। টানা ২৫তম দিনে পাঁচ হাজারের কম কেস নথিভুক্ত হয়েছে। বুধবার মহারাষ্ট্রে মোট সংক্রমণের সংখ্যা ১,৯২৫,০৬৬ এবং মৃত্যু হয়েছে ৪৯,৩৭৩ জনের। রাজ্য সরকার ইতিমধ্যে ২২ ডিসেম্বর থেকে সাত ঘণ্টার জন্য রাত্রিকালীন কার্ফু জারি করেছে যা চলবে ৫ জানুয়ীআরি পর্যন্ত রাজ্যের শহরাঞ্চলগুলিতে। সরকার রাজ্যবাসীকে আবেদন করে জানিয়েছেন যে ৩১ জানুয়ারি ও ১ জানুয়ারি তাঁরা যেন বাড়িতেই নতুন বছরকে স্বাগত জানান এবং ভিড় এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ইউরোপ, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফেরা যাত্রীদেরকে সাতদিনের জন্য কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ইতিমধ্যেই ব্রিটেনের নতুন স্ট্রেন উদ্বেগ বাড়িয়েছে দেশের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here