কয়লা পাচার কাণ্ডে রাজ্যের গোয়েন্দা প্রধান জ্ঞানবন্তকে ফের তলব ইডির

0

কয়লা পাচার কাণ্ডে (Coal Scam) এই নিয়ে তৃতীয়বার দিল্লির এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দফতরে ডেকে পাঠানো হল এডিজি সিআইডি জ্ঞানবন্ত সিংকে (Gyanbant Singh)। গতমাসের ২৪ তারিখেই দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিয়েছিলেন তিনি। এর আগে নিজাম প্যালেজে সিবিআই দফতরেও হাজিরা দিয়েছিলেন।

কয়লা পাচার কাণ্ডে রাজ্যের গোয়েন্দা প্রধান জ্ঞানবন্তকে ফের তলব ইডির

Read More-পুজোর দিনগুলোয় বাড়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সংখ্যা, প্রকাশিত নতুন সময়সূচি

সূত্রের খবর, আগামী ১১ অক্টোবর ইডির দিল্লির অফিসে তলব করা হয়েছে রাজ্যের গোয়েন্দা প্রধানকে। এর আগে সিবিআই সূত্রে জানা গিয়েছিল, একাধিক অভিযুক্ত নাকি দাবি করেছেন, কয়লা পাচারকারীদের সঙ্গে যোগাযোগ ছিল জ্ঞানবন্তের। পাচারকারীদের থেকে তিনি টাকা নিয়েছিলেন কি না, বা তাঁদের সঙ্গে কোনও সম্পর্ক ছিল কি না, সেই বিষয়ে জেরা করতেই জ্ঞানবন্তকে তলব করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। কয়লা-কাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা ইতিমধ্যেই সিবিআইয়ের কাছে আত্মসমর্পণ করেছেন। তাঁকে জেরা করেই জ্ঞানবন্ত সিংয়ের নাম উঠে আসে। তাছাড়া একাধিক পুলিশ কর্তার নামও জড়িয়েছে এই মামলায়। এখনও অবধি আইপিএস অফিসার জ্ঞানবন্ত সিং, সিলভা মুরুগ্যান, শ্যাম সিং, কোটেশ্বর রাও, রাজীব মিশ্র, সুকেশ জৈনের নাম রয়েছে ইডির তালিকায়। বাঁকুড়ার পুলিশ সুপার কোটেশ্বর রাওকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল সিবিআই।

Read More-Durga Puja 2021: এবার পুজোয় অঞ্জলি থেকে সিঁদুর খেলার ক্ষেত্রে নয়া নির্দেশিকা হাইকোর্টের

গত মার্চ পর্যন্ত জ্ঞানবন্ত সিং ছিলেন এডিজি আইনশৃঙ্খলা। তারপর তাঁকে এডিজি সিআইডি পদে পাঠায় নবান্ন। এখন প্রশ্ন হল জ্ঞানবন্তকে কয়লা মামলায় তলব কেন? ইডি কর্তাদের বক্তব্য, ২০১৯-২১ পর্যন্ত পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূমে কয়লা পাচার চলেছে। ইডি এও মনে করে, এই অনিয়মে প্রশাসন, রাজনীতিক ও অসাধু কারবারীদের সুসংগঠিত নেক্সাস ছিল। নইলে এত মসৃণ ভাবে এত বড় দুর্নীতি ঘটতে পারে না। ইডি যে সময়ের কথা বলছে তার গোড়ার দিকে জ্ঞানবন্ত ওই অঞ্চলের প্রশাসনের দায়িত্বে ছিলেন। সেই সূত্রেই তাঁকে ডেকে জেরা করা হচ্ছে বলে খবর।

Previous articleপুজোর দিনগুলোয় বাড়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সংখ্যা, প্রকাশিত নতুন সময়সূচি
Next articleভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা, আতঙ্কে রাস্তায় মানুষজন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here