Thursday, January 27, 2022
Homeজাতীয়দ্রুত স্বাভাবিক হবে আন্তর্জাতিক বিমান চলাচল, আশ্বাস কেন্দ্রের

দ্রুত স্বাভাবিক হবে আন্তর্জাতিক বিমান চলাচল, আশ্বাস কেন্দ্রের

খুব দ্রুত স্বাভাবিক করা হবে আন্তর্জাতিক বিমান চলাচল (international flight)। আন্তর্জাতিক উড়ানের ওপর নিষেধাজ্ঞা (Ban on international flights) শীঘ্রই তুলে নেবে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক (Ministry of Civil Aviation)। অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সচিব রাজীব বনসাল বলেছেন যে আন্তর্জাতিক ফ্লাইট অপারেশন শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকার গত বছরের ২৩শে মার্চ করোনা সংক্রমণের জন্য আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা নিষিদ্ধ করা হয়। ফ্লাইট বিধিনিষেধ অবশ্য পরে কিছু দেশের সাথে এয়ার বাবল ব্যবস্থার অধীনে শিথিল করা হয়েছিল। বর্তমানে ভারত প্রায় ২৮টি দেশের সাথে এয়ার বাবল চুক্তি করেছে।

এর আগে, ভারতের অসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা ৩০শে নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। বিজ্ঞপ্তিতে, ডিরেক্টরেট জেনারেল অফ সেন্ট্রাল অ্যাভিয়েশন বা ডিজিসিএ বলেছিল, এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক অল-কার্গো অপারেশনগুলিতে প্রযোজ্য হবে না। এবং ফ্লাইটগুলি বিশেষভাবে ডিজিসিএ দ্বারা অনুমোদিত হতে হবে।

ডিজিসিএ আরও জানিয়েছিল, নির্দিষ্ট রুটে নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইটগুলি গুরুত্ব অনুয়ায়ী উড়ানের ছাড়পত্র পাবে। এখানে উল্লেখ্য, আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নিতে নয়াদিল্লি গত এক বছর ধরে অনেক দেশে বন্দে ভারত ফ্লাইট পরিচালনা করছে। একটি এয়ার বাবল চুক্তি করে দুটি দেশের মধ্যে ফ্লাইটে যাতায়াত সহজ করে এবং সমস্ত প্রয়োজনীয় নথি সহ ভ্রমণকারীদের অবাধ যাতায়াতের অনুমতি দেয়।

বর্তমানে, ভারতের ভ্যাকসিন শংসাপত্র প্রায় সমস্ত দেশে প্রযোজ্য এবং গন্তব্য দেশে প্রবেশের জন্য শুধুমাত্র RT-PCR পরীক্ষা প্রয়োজন। অন্যদিকে, অভ্যন্তরীণ বিমান ভ্রমণ, প্রাক-কোভিড স্তর অনুসারে ফ্লাইটগুলি পুনরায় চালু করার সরকারের আদেশের পরে তার পূর্ণ ক্ষমতায় পৌঁছেছে।

উল্লেখ্য গত বছর অর্থাত্‍ ২০২০ সালের জুলাই মাসে কিছু দেশের সঙ্গে আন্তর্জাতিক উড়ান চালু করে ভারত। আনলক ২-পর্যায়ে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর কথা জানায় স্বরাষ্ট্র মন্ত্রক। তার পরেই ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন নির্ধারিত কয়েকটি দেশে আন্তর্জাতিক উড়ান পরিষেবা পুনরায় চালু করার অনুমোদন দেয়।

তত্‍কালীন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরী সাংবাদিকদের কাছে বলেন, “আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স এবং আরব আমিরশাহির সঙ্গে এ ব্যাপারে একটি চুক্তি সম্পূর্ণ হয়েছে। জার্মানির সঙ্গেও সমঝোতার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করতে আগ্রহী আরও বেশ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে। আমরা স্বাভাবিক ভাবে আন্তর্জাতিক বিমান পরিষেবা পুনরায় শুরু না হওয়া পর্যন্ত সীমিত সংখ্যক সংস্থাকে বিমান চালানোর অনুমতি দিচ্ছি”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments