গুজরাটের সোমনাথে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

0

নরেন্দ্র মোদী শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে গুজরাটের সোমনাথে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। মোট ৩০ কোটি টাকা ব্যয়ে মন্দিরটি নির্মাণ করার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে।

গুজরাটের সোমনাথে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

Read More-চাকরি দেওয়ার নামে প্রতারণা! খাস কলকাতায় গ্রেফতার ভুয়ো রেলের ইঞ্জিনিয়ার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে গুজরাটের সোমনাথে (Gujarat Somnath) একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন (inaugurates and lays foundation)। উদ্বোধন করা প্রকল্পগুলির মধ্যে রয়েছে সোমনাথ প্রমেনড, সোমনাথ প্রদর্শনী কেন্দ্র এবং পুরাতন (জুনা) সোমনাথ মন্দিরের পুনর্গঠন প্রকল্প। একই সঙ্গে অনুষ্ঠানের সময় প্রধানমন্ত্রী শ্রী পার্বতী মন্দিরের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

Read More-শোকের ছায়া সংগীত জগতে, প্রয়াত প্রখ্যাত সংগীতশিল্পী পিলু ভট্টাচার্য

মোট ৩০ কোটি টাকা ব্যয়ে মন্দিরটি নির্মাণ করার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। এর মধ্যে থাকবে সোমপুরা সালাত স্টাইলে মন্দির নির্মাণ, গর্ভগৃহ এবং নৃত্য মণ্ডপের উন্নয়ন কাজ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। তিনি বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ১০ বছরে সোমনাথের উন্নয়নে নতুন রূপ দিয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ও পর্যটন মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েক। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মন্ত্রীরা অনুষ্ঠানে যোগ দেন।

Read More-ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে চলবে বৃষ্টিপাত, উত্তরবঙ্গে জারি সর্তকতা

অমিত শাহ বলেন, সোমনাথের উন্নয়ন মন্দিরে পর্যটকদের আকর্ষণ করবে। প্রধানমন্ত্রীর দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, ৪৭ কোটি টাকা ব্যয়ে সোমনাথ প্রমেনডকে PRASHAD (Pilgrimage Rejuvenation and Spiritual, Heritage Augmentation Drive) প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে।

Read More-বিশ্বব্যাপী ভৌগলিক-রাজনৈতিক পরিবর্তনে প্রভাবিত হতে পারে ভারতের সার্বিক নিরাপত্তা: রাজনাথ সিং

‘পর্যটন সুবিধা কেন্দ্র’ প্রাঙ্গনে গড়ে ওঠা সোমনাথ প্রদর্শনী কেন্দ্রটি গড়ে উঠেছে পুরনো সোমনাথ মন্দিরের ভাঙা অংশ দিয়ে। পুরনো সোমনাথের নগর ধাঁচের মন্দিরের স্থাপত্যের ভাস্কর্য রয়েছে এখানে।

পুরোনো (জুনা) সোমনাথের পুনর্গঠিত মন্দিরের প্রান্তটি শ্রী সোমনাথ ট্রাস্ট মোট ৩.৫ কোটি টাকা ব্যয়ে সম্পন্ন করেছে। এই মন্দিরটিকে অহিল্যাবাই মন্দিরও বলা হয় কারণ এটি ইন্দোরের রানী অহিল্যবাই দ্বারা নির্মিত হয়েছিল। পুরনো মন্দিরটির ধ্বংসাবশেষ দেখে এই মন্দির পুনর্গঠনের ভাবনা আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here